বিশ্বে নতুন আতঙ্ক এখন ‘করোনা ভাইরাস’

corona virus

বিশ্বে নতুন আতঙ্ক এখন ‘করোনা ভাইরাস’। ইতোমধ্যে এই ভাইরাসে চীনে ৯ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আরও ৪৪০ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। শুধু তাই নয়, করোনা ভাইরাস ধরা পড়েছে যুক্তরাষ্ট্র, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানেও। চীন থেকে সূচনা হয়েছে রহস্যজনক এই ভাইরাসটির।

এদিকে, বুধবার করোনা ভাইরাস নিয়ে বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৈঠকে করোনা ভাইরাসের জন্য বৈশ্বিকভাবে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা হবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

কি এই করোনা ভাইরাস?
করোনা ভাইরাসের বাহক হল মানুষ। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর যা নিশ্চিত করলেন চীনের চিকিৎসকরা। যা শুনেও উদ্বেগ বেড়েছে আরও কয়েকগুণ। নোবেলা করোনা প্রকৃতির এই করোনা ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন এটি আসলে ফ্ল্যাবিও ভাইরাস, যা খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে।

কোথায় উ‍ৎপত্তি?
চীনের ইউহানে প্রথম নজরে আসে করোনা ভাইরাস। তারপর থেকেই নতুন নতুন জায়গায় এর উৎপত্তি হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ইউহানের সামুদ্রিক খাবার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল। বেশ কিছু গবাদি পশুও আক্রান্ত হয়েছিল। পরবর্তী সময়ে তাদের ডিম বা মাংস থেকেই এই জীবাণুটি মানব শরীরে ছড়িয়ে পড়ে। এর আগে এই জীবাণুর অস্তিত্ব মেলেনি বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

উপসর্গ ও লক্ষণ:
প্রাথমিকভাবে সর্দি, কাশি থেকে নিউমোনিয়া। সঙ্গে প্রবল জ্বর, শ্বাসকষ্ট। এটাই প্রাণঘাতী হয়ে উঠে।এতে অ্যান্টিবায়োটিক কাজ করে না বলে এই ভাইরাসকে দমন করা কঠিন। প্রাথমিকভাবে এর উপসর্গও বোঝা কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে। বেশি সমস্যা হলেই হাসপাতালে ভর্তি হচ্ছেন মানুষ। এরপর তারপরই রক্ত পরীক্ষায় মিলছে এই করোনা ভাইরাস।