আজ থেকে দেওয়া শুরু গণটিকার দ্বিতীয় ডোজ

কোভিড-১৯ গণটিকা কার্যক্রমের আওতায় আজ থেকে সারাদেশে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে দেশব্যাপী একযোগে টিকাদান শুরু হয়ে শেষ হয় বিকাল ৩টায়।

দ্বিতীয় ডোজ টিকা নিতে সকাল থেকে রাজধানীর কেন্দ্রগুলোর বাইরে ছিল মানুষের দীর্ঘ লাইন। কোনো রকম ভোগান্তি না থাকলেও দীর্ঘ লাইনের কারণে টিকা নিতে অপেক্ষা করতে হচ্ছে। টিকা পেতে তাই ভোর ৫টা থেকে লাইনে দাঁড়িয়েছেন অনেকেই।

শ্যামলির টিবি হাসপাতালের বাইরে টিকা নিতে আসা মাসুদ জানান, প্রথম ডোজ নিতে ভোগান্তি পোহাতে হলেও আজ দ্বিতীয় ডোজ নিতে তেমন কষ্ট হয়নি। তবে দীর্ঘ লাইনের কারণে টিকা পেতে কিছুটা সময় লেগেছে।

আরেক কেন্দ্র শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে টিকা নিতে আসা আরিফা জানান, কার্ড অনুযায়ী গতকাল টিকা দেওয়ার কথা থাকলেও আজ টিকা পেয়েছেন তিনি। তবে তেমন কোনো ভোগান্তির সম্মুখীন হতে হয়নি।

টিকা গ্রহণকারীরা প্রথম ডোজ যে কেন্দ্রে নিয়েছেন দ্বিতীয় ডোজও সেই একই কেন্দ্রে নিতে হবে। টিকাদান শুরুর প্রথম দুই ঘণ্টা শুধু বয়স্ক ও নারীদের টিকা দেওয়া হবে। সব সিটি করপোরেশন এলাকায় আগস্টের ৭ ও ৮ তারিখে যারা প্রথম ডোজ টিকা গ্রহণ করেছেন তারা একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। একইভাবে যারা গত আগস্টের ৯ ও ১০ তারিখে টিকা গ্রহণ করেছিলেন তারা ৮ সেপ্টেম্বর এবং যারা ১১ ও ১২ আগস্ট তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

এর আগে চলতি বছরের ৭ জুলাই দেশব্যাপী গণটিকা কার্যক্রমের প্রথম ডোজ দেওয়া শুরু হয়েছিল। এই কার্যক্রমের আওতায় দেশব্যাপী একযোগে ৫০ লাখ ৭১ হাজার মানুষ গণটিকায় অংশ নিয়ে প্রথম ডোজ টিকা গ্রহণ করেন।