‘আইটেম নিজেই তৈরি করুন’

অন্যের তৈরি করা আইটেমে বিনিয়োগ না করে নিজেই আইটেম তৈরি করুন। একইসঙ্গে একটি টার্গেট নির্ধারণ করে মুনাফা তুলে নিন। অন্যথায় বেশি লোভ করতে গেলে লোকসান গুণতে হতে পারে।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার কার্যক্রমের অংশ হিসেবে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ আয়োজিত সেমিনারে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান এসব কথা বলেন। রাজধানীর শান্তিবাগে মিলেনিয়াম বিশ্ববিদ্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অ্যাডভোকেট রোকসানা খন্দকারের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক রোকসানা চৌধুরী, মিলেনিয়াম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. অভিনয় চন্দ্র সাহা এবং ব্র্যাক ইপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা শরিফ এম রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির পরিচালক ফারহানা ফারুকী।

সাইফুর রহমান বলেন, বিনিয়োগকারীরা অন্যের আইটেমের পেছনে ঘুরে। অন্যের আইটেমে পা না দিয়ে নিজেই আইটেম তৈরি করে বিনিয়োগ করেন। আইটেম তৈরি করার জন্য পড়াশোনা করুন। কোম্পানির আর্থিক প্রতিবেদন, ব্যবস্থাপনা কমিটি, লভ্যাংশ দেওয়ার হার, বিগত কয়েক বছরের ইতিহাস দেখে আইটেম তৈরি করেন। যাতে কোনো কারণে কোম্পানির শেয়ারের দাম কমলেও বছর শেষে যে লভ্যাংশ আসে, তা ব্যাংকের এফডিআরের চেয়ে বেশি রিটার্ন হয়।

সাইফুর রহমান বলেন, বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পুঁজিবাজারকে ফুলিয়ে-ফাঁফিয়ে তোলার জন্য নয়। এর মাধ্যমে বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করতে চাই। বিনিয়োগকারীদের বিষয়ে জ্ঞান না থাকলে পদে পদে ঠকতে হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের পূর্বে বিনিয়োগকারীর কয়েকটি বিষয়ে বিশ্লেষণ করা প্রয়োজন। এর মধ্যে প্রথমত তার আর্থিক সক্ষমতা যাচাই, এরপর ঝুঁকি বহনের ক্ষমতা, তারপর দীর্ঘমেয়াদে ভালো কোম্পানি দেখে বিনিয়োগ করা উচিত।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ২২ আগস্ট ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ