ভারতকে বিশ্বাস করেন না পিসিবি সভাপতি

ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ পরম আকাঙ্ক্ষিত হলেও তা বাস্তবায়নের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। ভারত কোনোভাবেই তাদের চিরশত্রুদের সঙ্গে খেলতে রাজি নয়। বারবার প্রতিশ্রুতি দিয়েও রক্ষা না করায় ভারতের ওপর আর ভরসা করতে চান না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। সিরিজ আয়োজনের জন্য অনেক অভিযোগ, মামলা করে ক্লান্ত মানি এখন বাস্তবতাটাই মেনে নিয়েছেন। ভারতের বিপক্ষে সিরিজকে বিবেচনার বাইরে রেখেই এগোচ্ছে পিসিবি।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকেই দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে। একমাত্র আইসিসির ইভেন্টগুলোতেই দুই দলের দেখা হয়। পিসিবি চেয়ারম্যান তাই স্পষ্ট করে বলেছেন, ‘ভারতের সঙ্গে খেলা না হলে আমাদের জন্য বড় ক্ষতি। তবে আমরা এখন আর সেটি নিয়ে ভাবছি না। এই সিরিজ খুবই আকাঙ্ক্ষিত, কিন্তু হওয়া সম্ভব নয়। যদি না হয়, সমস্যা নেই। আমাদের এই বাস্তবতা মেনেই এগিয়ে যেতে হবে। তাদের সঙ্গে খেলব না ধরে নিয়েই আমি পরিকল্পনা সাজাতে চাই।’

তবে এই সিরিজ নিয়ে অনেকবার ভারত কথা দিয়ে না রাখায় ক্ষুব্ধ এই সাবেক আইসিসি সভাপতি, ‘অতীতে দুইবার, তিনবার তারা কথা দিয়েছে যে খেলবে, কিন্তু পরে সরে দাঁড়িয়েছে। কাজেই তাদের বিশ্বাস করা যায় না। দৃশ্যমান কোনো ভবিষ্যতে তাদের সঙ্গে খেলা শুরু করা যাবে বলে তাদের ওপর ভরসা করতে পারছি না। খেলতে হলে হয়তো এশিয়া কাপ ও আইসিসি ইভেন্টে হবে। আমরা তো শুধু ক্রিকেটেই আগ্রহী এবং বরাবরই খেলা ও রাজনীতিকে আলাদা রেখেছি। কিন্তু ভারত তা করেনি। এবারও ব্যাপারটি একই।