আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিল হচ্ছে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত সব ধরনের খেলাধুলা। স্থগিত বা বাতিল ক্রিকেটের অধিকাংশ সিরিজ বা ইভেন্ট। এমন অবস্থায় আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের আহ্বান জানিয়েছে ক্রিকেটের তিন মোড়ল- ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড

মরণঘাতী করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব রয়েছে স্থবির অবস্থায়। এরই মধ্যে পূর্ব নির্ধারিত বেশ কিছু ক্রিকেট সিরিজ বাতিল করা হয়েছে। যেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন একাধিক ম্যাচও অন্তর্ভুক্ত। এমতাবস্থায় সবদিক চিন্তা করে টুর্নামেন্ট বাতিলের পক্ষে ভোট দিয়েছে তিন মোড়ল দেশ। জানা গেছে দুই সপ্তাহ আগে আইসিসির সঙ্গে টেলিকনফারেন্সের সাহায্যে একটি সভায় বসে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের প্রতিনিধিরা। সেখানে তিন দেশ থেকে প্রস্তাব দেয়া হয়েছে টুর্নামেন্ট দুটি বাতিল করার।

করোনা সংকট কাটলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে লিগের জন্য যে বাড়তি সময়ের প্রয়োজন হবে তাতে বিভিন্ন টেস্ট খেলুড়ে দেশগুলোর দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ বাধাগ্রস্ত হতে পারে। আর তখন মিডিয়া রাইটস নিয়েও সংকটে পড়বে সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড। আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে বোর্ডগুলো। এই সংকটে যাতে ক্রিকেট বোর্ডগুলো না পড়ে সে জন্যই টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং পরিকল্পনায় থাকা ওয়ানডে লিগ বাতিলের দাবি উঠেছে।

চলতি বছরের মে থেকে শুরু হওয়ার কথা রয়েছে ওয়ানডে লিগ। যেটা শেষ হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে। কিন্তু তিন ক্ষমতাধর ক্রিকেট বোর্ডের দাবির মুখে এই টুর্নামেন্ট নিয়েও দোটানায় পড়েছে আইসিসি।

বাংলাদেশ টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি ম্যাচ খেলেছে। তিনটিতেই ইনিংস ব্যবধানে হেরে কোনো পয়েন্ট না পেয়ে টেবিলের সবার নিচে আছে তারা।