ক্রিকেটের চেয়েও মানুষের জীবনর মূল্য অনেক বেশি: সৌরভ গাঙ্গুলী

Sourav Ganguly

মহামারী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ক্রীড়াবিশ্ব এক কাতারে এসে দাঁড়িয়েছে। সবধরনের খেলাধুলা আপাতত বন্ধ। তবে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলে হয়তো দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা শুরু হওয়ার সম্ভাবনা আছে। ইউরোপের অনেক দেশ ফুটবল ফেরানোর কথা ভাবতে শুরুও করে দিয়েছে।

আগামী মে মাস থেকে জার্মান ফুটবল লিগ ‍শুরু হওয়ার কথা শোনা যাচ্ছে। তবে ক্রিকেটে এমন কিছুর সম্ভাবনা এখনও কম। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী যেমন জানিয়ে দিয়েছেন, এখনই ভারতে কোনো ধরনের ক্রিকেট মাঠে গড়ানোর পরিকল্পনা নেই তার।

মঙ্গলবার (২১ এপ্রিল) ‘টাইমস অব ইন্ডিয়া’কে দেওয়া এক সাক্ষাৎকারে গাঙ্গুলী একথা বলেন। বিসিসিআই প্রেসিডেন্ট মনে করেন, ক্রিকেটের চেয়েও মানুষের জীবনর মূল্য অনেক বেশি। সে কারণেই ‍আইপিএলের ১৩তম আসর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে বিসিসিআই।

গাঙ্গুলী বলেন, ‘জার্মানির সামাজিক বাস্তবতা আর ভারতের সামাজিক বাস্তবতা এক নয়, সম্পূর্ণই আলাদা। ভারতে অদূর ভবিষ্যতেও কোনো ধরনের ক্রিকেট মাঠে গড়াবে না। এটার সঙ্গে অনেক যদি, কিন্তু জড়িয়ে আছে। যেখানে মানুষের জীবনের ঝুঁকি নিয়ে প্রশ্ন আছে, আমি বিশ্বাস করি সেখানে কোনো ধরনের খেলাধুলার জায়গা নেই।’

ভারতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৪১৪ জন। আর মৃতের সংখ্যা ৬৫৩।