ভারতীয় ক্রিকেটাররা স্বার্থপরঃ ইনজামাম

বিশ্বজুড়ে করোনা থাবার মাঝে শোয়েব আখতার যখন ভারত-পাকিস্তানের মধ্য ক্রিকেট সিরিজ খেলা নিয়ে প্রস্তাব দিচ্ছেন, তখনই ভারতীয় ক্রিকেটারদের ‘স্বার্থপর’ বলে কটাক্ষ করলেন ইনজামাম উল হক।

তবে তার বিরোধিতা করেছেন কপিল দেব, সুনিল গাভাস্কার, হরভজন সিংয়ের মতো ক্রিকেটাররা। পাকিস্তানি স্পিডস্টারের প্রস্তাব তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন তারা। কিন্তু শোয়েবকে সমর্থন করেন তার এক সময়ের সতীর্থ শহীদ আফ্রিদি। ফলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ক্রিকেটারদের বাগযুদ্ধ শুরু হয়।

প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম উল হক, ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ এনেছেন। ভারতীয় ব্যাটসম্যানদের স্বার্থপর বলে কটাক্ষ করেছেন ইনজি। ভারতীয় ক্রিকেটাররা দেশের জন্যে নয়, নিজেদের রেকর্ডের জন্য খেলতেন বলে ইনজি এক ইউটিউব শোয়ে মন্তব্য করেন। ভারতীয় ক্রিকেটাররা দলে নিজেদের জায়গা ধরে রাখার জন্য খেলতেন বলে ইনজি অভিযোগ করেছেন।

ইউটিউবে এক ভিডিও’য় পাকিস্তানের জনপ্রিয় ধারাভাষ্যকার ও সাবেক ওপেনার রমিজ রাজার সঙ্গে ক্রিকেট নিয়ে আলোচনা করেন ইনজামাম। সেই আড্ডাতেই ভারতীয় ক্রিকেটাররা নিজের জন্য ক্রিকেট খেলে বলে মন্তব্য করেন তিনি।

পাকিস্তানের এই সাবেক অধিনায়ক এক ভিডিও বার্তায় আরেক সাবেক খেলোয়াড় রমিজ রাজার সঙ্গে বলেন, কাগজ-কলমে ভারতের ব্যাটিং লাইন-আপ অনেক শক্তিশালী ছিল আমাদের থেকে। কিন্তু আমাদের ব্যাটসম্যানরা ৩০-৪০ রান করলেও সেটা ছিল দলের জন্য। আর, ভারতের কেউ সেঞ্চুরি করলেও তা নিজের জন্য খেলে করতো। দুই দলের মধ্যে এটাই ছিল পার্থক্য।

ভারতীয় ক্রিকেটের স্বর্ণযুগের ক্রিকেটারদের টার্গেট করে এ মন্তব্য করেছেন ইনজি। পাকিস্তানের হয়ে ১৯৯১ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার। আর ১৯৯২ সালে জাতীয় দলের পক্ষে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু করেন তিনি। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ডানহাতি ব্যাটসম্যান।

তার সময়কালে মোহাম্মদ আজহারউদ্দীন, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র শেবাগ, যুবরাজ সিংয়ের মতো ব্যাটসম্যানরা খেলেছেন ভারতের হয়ে। এই সময়ে ইনজামামের এমন মন্তব্য নিশ্চয় এই লিজেন্ড ক্রিকেটারদের উদ্দেশেও। এরইমধ্যে ভারতীয় সমর্থকদের সমালোচনার তীর ছুটছে ইনজামামের দিকে।