করোনাঃ বলে থুতু লাগানো নিষিদ্ধের প্রস্তাব আইসিসি ক্রিকেট কমিটির

cricket

মহামারী করোনাভাইরাসের কারণে পেসারদের জন্য বড় একটা সমস্য হয়ে গেছে। সেটা হলো, বলে থুতু লাগানো এখন বিপজ্জনক। বিশ্ব ক্রিকেটাঙ্গনে বল পালিশের ক্ষেত্রে থুতু ব্যবহারের পদ্ধতি নিয়ে আগেই বিতর্ক শোনা গিয়েছিল। এবার থুতু দিয়ে বল পালিশ পদ্ধতিতে নিষেধাজ্ঞার প্রস্তাব দিল আইসিসির ক্রিকেট কমিটি। পাশাপাশি আন্তর্জাতিক ম্যাচে দুই জন করে স্থানীয় আম্পায়ার রাখার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বল পালিশের ক্ষেত্রে ঘামের ব্যবহারে এখনও কোনো নিষেধাজ্ঞার প্রস্তাব দেওয়া হয়নি।

অনিল কুম্বলে নেতৃত্বাধীন এই ক্রিকেট কমিটি প্রতি ইনিংসে ২টির পরিবর্তে ৩টি করে ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নেওয়ার নিয়ম চালু করার পরামর্শও দিয়েছে। গত মাসে থুতুর ব্যাবহার নিয়ে শংকা প্রকাশ করে আইসিসি। অনেক পেসার এটা নিষিদ্ধ করতে বললেও মাইকেল হোল্ডিং থেকে ওয়াকার ইউনিস তা সমর্থন করেননি। বল পালিশ না করলে পেসাররা সুইং পাবেন না। ব্যাটসম্যান ও বোলারের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা কমে যাবে। তাই হোল্ডিংরা চাননি, পালিশের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা জারি হোক।

এবার ক্রিকেট কমিটির পক্ষ থেকে অনিল কুম্বলে বলেছেন, ‘আমরা লড়াইয়ের মধ্যে দিয়ে এগিয়ে চলেছি। তাই ক্রিকেট চলার পাশাপাশি কী ভাবে সচেতনতা বজায় রাখা যায়, সে বিষয়ে কিছু প্রস্তাব দিচ্ছে আইসসির ক্রিকেট কমিটি।

আইসিসির মেডিক্যাল অ্যাডভাইসরি কমিটির প্রধান ডা. পিটার হারবার্টের সঙ্গে আলোচনা করে জেনেছি, থুতুর ব্যবহারে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি। তাই আইসিসি কমিটির প্রস্তাব, বল পালিশের ক্ষেত্রে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হোক। কিন্তু ঘামের ব্যবহারে কোনো সমস্যা নেই। কারণ, ঘাম থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুবই কম। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’