আইসিসি সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে সৌরভ গাঙ্গুলী

Sourav Ganguly

বিদায় নিয়েছেন শশাঙ্ক মনোহর। আইসিসিতে বইছে নির্বাচনী হাওয়া। শোনা যাচ্ছে, বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সর্বোচ্চ পদে বসার দৌড়ে এই মুহূর্তে এগিয়ে আছেন সৌরভ গাঙ্গুলী। ভারতীয় ক্রিকেট বোর্ডের অধিকাংশ কর্মকর্তা মনে করছেন, এই পরিস্থিতিতে আইসিসিতে নেতৃত্ব দেওয়ার সুযোগ হাতছাড়া করা ভুল হবে। যে কারণে শশাঙ্ক মনোহরের ছেড়ে যাওয়া পদে সৌরভ গাঙ্গুলীর বসা উচিত। তাছাড়া সৌরভের চেয়ারম্যান হওয়ার ব্যাপারে শশাঙ্ক মনোহরেরও নাকি আপত্তি নেই।

চলতি মাসের ২৭ তারিখ সৌরভের প্রশাসক হিসেবে ছয় বছরের মেয়াদ শেষ হচ্ছে। নিয়ম অনুযায়ী এরপর তার কুলিং অফে যাওয়ার কথা। তাই আইসিসির চেয়ারম্যান হিসেবে এখন সৌরভ গাঙ্গুলীকেই উপযুক্ত ব্যক্তি বলে মনে করছেন অধুনা বিলুপ্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) প্রধান বিনোদ রাই।

তার মতে, ‘সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশে স্থগিতাদেশ পাওয়া কঠিন। সে ক্ষেত্রে কুলিং অফে যেতেই হবে।’ সুপ্রিম কোর্টে করা আবেদনে অবশ্য সৌরভ ও জয় শাহের পদের মেয়াদ ২০২৫ পর্যন্ত বাড়ানোর কথা বলা আছে।

বিনোদ রাই বলছেন, আইসিসির চেয়ারম্যান হিসেবে এখন সেরা পছন্দ হতে পারেন সৌরভ। ভারতীয় বোর্ডের কর্মকর্তারাও এই সম্ভাবনা খতিয়ে দেখছেন। সে ক্ষেত্রে সৌরভ যাবেন আইসিসিতে, ব্রিজেশ প্যাটেল হতে পারেন ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট। এদিকে শশাঙ্ক মনোহরের বাতিল করা বিতর্কিত ‘বিগ থ্রি’ মডেল আবারও ফেরাতে চায় ভারত। সেজন্য তারা বিভিন্ন ক্রিকেট খেলুড়ে দলের সমর্থন পাওয়ার চেষ্টা করছে। সমর্থনের বিনিময়ে সিরিজ আয়োজনের খবরও শোনা যাচ্ছে।