বিরাট কোহলির ‘ষড়যন্ত্রে’ বাদ পড়েছেন রোহিত শর্মা!

virath-rohait

ভারতের জাতীয় ক্রিকেট দলের সেরা দুই তারকা বিরাট কোহলি আর রোহিত শর্মার মাঝে ঝামেলা নতুন নয়। সুতরাং তাদের নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব খুঁজে পাওয়াও মুশকিল না। সম্প্রতি অস্ট্রেলিয়া সফরের দল থেকে বাদ দেওয়া হয়েছে রোহিতকে। বলা হয়েছে, তিনি হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ‘ফিট’ নন। অথচ সেই রোহিত নেটে চুটিয়ে ব্যাটিং করছেন। অস্বাভাবিকতার লেশমাত্র নেই। অথচ নির্বাচকদের দাবি, রোহিত আনফিট! এ কারণেই নির্বাচক এবং অধিনায়ক কোহলির ওপর ক্ষেপেছে ভারতের ক্রিকেটপ্রেমীরা।

রোহিতের আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষ থেকে বলা হয়েছিল, তার সামান্য হ্যামস্ট্রিংয়ে চোট লেগেছে। তবে সেই কারণে দেড় মাস পরের একটা সফরের তিন ফরম্যাটের দল থেকেই রোহিতকে বাইরে রাখা হয়েছে! যা বেশ অস্বাভাবিক বটে। ভারতের অস্ট্রেলিয়া সফর চলবে ২ মাস। এই ২ মাস ধরলে আগামী সাড়ে তিন মাসের মধ্যেও কি ফিট হয়ে উঠবেন না মাইনর ইনজুরিতে আক্রান্ত হিটম্যান? সোশ্যাল সাইটে এমনই হাজারো প্রশ্ন করছেন সমর্থকরা।

রোহিতের চোট কতটা গুরুতর, তা ভারতীয় বোর্ডের পক্ষ থেকে পরিস্কার করা হয়নি। শুধু বলা হয়েছে, রোহিতের ফিটনেসের উন্নতিতে নজর রাখবে বোর্ড। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের নেটে রীতিমত পরিচিত মেজাজে রোহিতকে দেখে সমর্থকদের মনে সন্দেহ তৈরি হয়েছে। দল নির্বাচনের পর নেটে রোহিতের ছক্কা মারার সেই ভিডিও ভাইরাল হতে সময় লাগেনি। সুনিল গাভাস্কার পর্যন্ত বলেছেন, ‘নেটে যে এভাবে ব্যাট করছে, তার চোট কতটা যে দেড় মাস পরের সফর থেকে বাদ দেওয়া হলো? রোহিতের চোটের বিষয়ে জানার অধিকার সবার আছে।’

রোহিতের বাদ পড়ার জন্য আবার আলোচনায় উঠে এসেছেন বিরাট কোহলি। গত বছর থেকেই একাধিকবার প্রচারমাধ্যমে শিরোনাম হয়, দুই সুপারস্টারের মনোমালিন্য। অনেকেই রোহিতের বাদ পড়ার পিছনে বিরাটের অদৃশ্য হাত দেখতে পাচ্ছেন।

এই প্রসঙ্গে আবার লোকেশ রাহুলও আলোচনায় এসেছেন। সমর্থকদের দাবি, কোহলির সঙ্গে ঘনিষ্টতার কারণেই লোকেশ রাহুলকে তিন ফরম্যাটে সহ-অধিনায়ক করা হয়েছে। যদিও এক্ষেত্রে ভারতের নির্বাচকেরা রাহুলের বর্তমান পারফর্মেন্সকেই কারণ হিসেবে তুলে ধরেছেন।