ব্রেইন ক্যানসারের সঙ্গে লড়াইয়ে হেরে গেলেন বেন স্টোকসের বাবা

Ben Stokes father

ব্রেইন ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে হেরে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার বেন স্টোকসের বাবা জেড স্টোকস (৬৫)। মঙ্গলবার রাতে তার মৃত্যুর খবর নিশ্চিত করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বেন স্টোকসের বাবা ছিলেন নিউজিল্যান্ডের সাবেক রাগবি খেলোয়াড়। ওয়ার্কিংটন টাউন নামের রাগবি ক্লাবে ১৯৮২-৮৩ মৌসুমে খেলেছিলেন জেড স্টোকস। ২০০৩ সালে এই ক্লাবের কোচ হিসেবেও যোগ দিয়েছিলেন। তিনি নিউজিল্যান্ডের রাগবি জাতীয় দলের হয়ে খেলার পাশাপাশি কোচিংও করিয়েছেন।

গত বছরের ডিসেম্বরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন জেড। পরে তার মস্তিষ্কে ক্যানসার ধরা পড়ে। গত আগস্টের শুরুর দিকে থাকতে পাকিস্তানের বিপক্ষে শেষ দুই টেস্টের দল থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন বেন। এরপর অসুস্থ বাবার পাশে থাকতে নিউজিল্যান্ডের ক্রাইস্টর্চে প্রায় ১ মাস কাটিয়ে আসেন তিনি।

নিউজিল্যান্ড থেকে ফিরে আইপিএলে অংশ নেন বেন স্টোকস। এরপর দক্ষিণ আফ্রিকা সফরেও টি-টোয়েন্টি সিরিজে খেলেছেন। তবে ওয়ানডে থেকে বিশ্রামে রাখা হয় তাকে। যদিও করোনা হানায় ওই সিরিজ বাতিল হয়ে গেছে। কিন্তু দেশে ফেরার আগেই বড় ধাক্কা খেলেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

বেন স্টোকসের জীবনে তার প্রভাব ছিল অনেক। তাকে পেশাদার ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে অনেক ত্যাগ স্বীকার করেছেন জেড। নিজের জীবনে বাবার অবদানের কথা স্মরণ করতে উদযাপনে হাতের একটি আঙুল মুড়তে দেখা যায় তাকে। রাগবি খেলতে গিয়ে হাতের আঙুল হারিয়েছিলেন জেড। সে কথা স্মরণ করেই এমন উদযাপন।