রেকর্ডের হাতছানি কোহলির সামনে

Virat Kohli

ওয়ানডে সিরিজে একাধাকি রেকর্ড গড়েছেন। এবার টেস্ট সিরিজেও নতুন মাইলস্টোনের সামনে বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেই দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা’র রেকর্ড ভাঙার হাতছানি তার সামনে।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে কোহলির ব্যাট এ বড় রান এলে ভেঙে যাবে দুই গ্রেট ব্যাটসম্যানের রেকর্ড। শচীন-লারা নিজেদের সেরা সময়ে একে অপরকে ছাপিয়ে গিয়েছিলেন। দু’জনের ঝুলিতে একাধিক রেকর্ড রয়েছে। কে সেরা ব্যাটসম্যান, তা নিয়েও কম বির্তক হয়নি। তবে ক্রিকেটের ইতিহাসে দু’জনই যে কিংবদন্তি ব্যাটসম্যান তা নিয়ে কোনও সংশয় নেই।

এই দুই গ্রেট ব্যাটসম্যানকে অনুসরণ করে চলেছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে শচীনের একাধিক রেকর্ড ভেঙেছেন বিরাট। টেস্ট সিরিজেও শচীন ও লারাকে টপকে যাওয়ার হাতছানি কোহলির সামনে। তবে এই রেকর্ড ভাঙার জন্য একটি মাত্র ম্যাচ পাবেন ভারত অধিনায়ক। কারণ প্রথম টেস্টের পরই পিতৃত্বকালীন ছুটিতে ভারতে ফিরবেন কোহলি। সুতরাং শচীন ও লারাকে টপকে যেতে একটি মাত্র টেস্ট পাবেন বিরাট।

অ্যাডিলেড ওভালে ১৭৯ রান করলেই লারার রেকর্ড ভাঙবেন কোহলি। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ছাড়া সবচেয়ে বেশি টেস্ট রান রয়েছে লারার দখলে। চারটি টেস্টে ৭৬.২৫ গড়ে দু’টি শতরান এবং দু’টি হাফ-সেঞ্চুরিসহ ৬১০ রান করেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি।

আর ৩২ বছরের কোহলির দখলে রয়েছে ৪৩১ রান। তিনটি টেস্টে ৭১.৮৩ গড়ে এই রান করেছেন তিনি। সুতরাং আর মাত্র ১৭৯ রান করলেই লারা’র রেকর্ড ভেঙে নন-অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে অ্যাডিলেড ওভালে সবচেয়ে বেশি রান করার নজির গড়বেন বিরাট।

অন্যদিকে, অ্যাডিলেড ওভালে একটি সেঞ্চুরি পেলে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে শচীনের সর্বাধিক ৬টি সেঞ্চুরির রেকর্ড ভাঙবেন কোহলি। শচীন অস্ট্রেলিয়ার মাটিতে ২০টি টেস্টে ৬টি সেঞ্চুরিসহ ১,৮০৯ রান করেছেন। গড় ৫৩.২৷ আর কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে ইতিমধ্যেই ৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। তাও মাত্র ১২টি টেস্টে। আর তার রান সংখ্যা ১,২৭৪।