আড়াই কোটি টাকায় বিক্রি হলো স্যার ডন ব্র্যাডমানের ক্যাপ

স্যার ডন ব্র্যাডমান যিনি অস্ট্রেলিয়ার কিংবদন্তি একজন খেলোয়াড়। তার ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে প্রত্যাশিতভাবেই সাড়া ফেলছে। কিংবদন্তি এই ব্যাটসম্যানের অভিষেক টেস্টের ক্যাপ সাড়ে ৪ লাখ অস্ট্রেলিয়ান ডলারে (আড়াই কোটি টাকার বেশি) কিনে নিয়েছেন ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান।

গত জানুয়ারিতে আরেকটি নিলামে নির্ভানার গিটারিস্ট ও ভোকাল কার্ট কোবেইনের গিটার ৯০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে হইচই সৃষ্টি করেছিলেন এই ফ্রিডম্যান।

ব্র্যাডম্যানের ক্যাপটি নিলামে পাওয়ার পর ফ্রিডম্যান এটি প্রদর্শন করাবেন অস্ট্রেলিয়া জুড়ে বলে জানা গেছে। অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা যায়, সাড়ে ৪ লাখ অস্ট্রেলিয়ার ডলারে বিক্রি হওয়া পর, ব্র্যাডম্যানের এই ক্যাপ এখন দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেট স্মারক।

এই বছরের শুরুতে আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে। দাবানলে ক্ষতিগ্রস্থদের সহায়তায় ওই অর্থ দান করেছিলেন ওয়ার্ন।

অভিষেক টেস্টের এই ক্যাপটি ব্র্যাডম্যান ১৯৪৯ সালে উপহার দিয়েছিলেন অ্যাডিলেইডে তার প্রতিবেশি ও পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে। এর আগে ব্র্যাডম্যানের ১৯৪৮ অ্যাশেজের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ডলারে।