লকডাউনকালে বোলারদের বেশি ক্ষতি হয়েছে: মার্ক বাউচার

দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার বলেন, করোনা মহামারী ব্যাটসম্যানদের চেয়ে বোলারদেরই বেশি ক্ষতি করেছে। আইসিসি করোনার কারণে ক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে। তিনি মনে করেন আইসিসি’র সেই নিয়মগুলো বোলারদের চেয়ে ব্যাটসম্যানদের কাজ সহজ করেছে।

মার্ক বাউচার এ বিষয়ে বলেন, লকডাউনকালে ব্যাটসম্যানরা নিজেদের ফিটনেস ও স্কিল নিয়ে কাজ করতে পারলেও, বোলাররা তা পারেননি। কারণ, বোলিং অনুশীলনে বড় জায়গার প্রয়োজন এবং এটি বেশ সময়েরও ব্যাপার। তাই করোনা ব্যাটসম্যানদের চেয়ে বোলারদেরই বেশি ক্ষতি করেছে।

মার্ক বাউচার আরো বলেন, ব্যাটসম্যানদের জন্য ফিটনেস নিয়ে কাজ করা সহজ। হালকা অনুশীলনও করা যায়। কিন্তু কোনো বোলার তার বাড়ির সামনের জায়গায় দিনে ২০ ওভার বোলিং করতে পারবে না। ম্যাচের পরিস্থিতি বানিয়ে আপনাকে অনুশীলন করতে হয়। যদিও সকালে ১০ ওভার বোলিং করলেন, পরে বিকেলে আরো ১০ ওভার। এভাবে কাজটা কঠিন।

তিনি আরো বলেন, অনুশীলনে মাত্র ৬ ওভার বোলিং করিয়ে কোনো বোলারকে টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত বলা যায় না। আপনি এখনই কোনো বোলারকে মাঠে নেমেই আগুন ঝরাতে বলতে পারেন না, দিনে ২০ ওভার চাইতে পারেন না। আপনাকে আগে সেভাবে বোলারদের প্রস্তুত করতে হবে।