এপ্রিল বা মে মাসে টাইগারদের লঙ্কা সফর

করোনাভাইরাসের জন্য প্রোটোকলের জটিলতায় গত অক্টোবরে বাতিল হয় বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর। এবার সময়সূচি প্রায় চূড়ান্ত করেছে দুই দেশের বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে জানানো হয়েছে আগামী এপ্রিলে তিন টেস্টের এই সফরটি অনুষ্ঠিত হবে। কিন্তু শ্রীলঙ্কান ক্রিকেটের (এসএলসি) এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, একটি টেস্ট কমিয়ে মে মাসে হবে সিরিজটি।

বিসিবি’র প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, বায়োবাবলের অধীনে দুটি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজনের অভিজ্ঞতা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে কাজে দিবে। এরপরই লঙ্কা সফরের জন্য টাইগার ক্রিকেটাররা প্রস্তুতি নেবে। স্থগিত হওয়া সফরটি এপ্রিলে মাঠে গড়াতে পারে।

অন্যদিকে শ্রীলঙ্কান ক্রিকেটের সহসভাপতি রাভিন বিক্রমারত্নে’র বরাতে একটি বাংলাদেশি টিভি চ্যানেল জানিয়েছে, ওই সফরটি মে মাসে অনুষ্ঠিত হবে। তবে তিনি জানান, ওই সফরে টেস্ট একটি কমে হবে ২ ম্যাচের সিরিজ হবে। গত জুলাইয়ে টাইগারদের টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ৩ ম্যাচের সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরের কথা ছিল।

কিন্তু দুই বোর্ড করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে তা স্থগিত করে। পরে তাদের আলোচনায় সিরিজটি অক্টোবরে হওয়ার কথা ছিল। তবে কোয়ারেন্টিন ইস্যুতে দুই বোর্ডের মতবিরোধ খানিকটা তিক্ততায় গড়ায়। বিসিবি প্রত্যাখ্যান করে এসএলসি’র কড়া কোয়ারেন্টিনের শর্ত। এতে অনিশ্চিত হয়ে পড়ে সফরটির ভাগ্য।

এরপরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড বায়োবাবলের মধ্যে বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েটি টুর্নামেন্ট, করোনাকালে ব্যাক টু ব্যাক টুর্নামেন্ট আয়োজনে করে।