বছরের প্রথম টেস্ট জিতলো ইংল্যান্ড

নতুন বছরটা বড় জয় দিয়েই শুরু করলো ইংল্যান্ড ক্রিকেট দল। স্বাগতিক শ্রীলঙ্কার দেয়া ৭৪ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে জয়ের দেখা পায় সফরকারি ইংল্যান্ড। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির বৌদলতে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ইংলিশ অধিনায়ক জো রুট। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য ছিল মাত্র ৭৪ রান।

কিন্তু সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশরা শুরুতেই হোঁচট খায়। মাত্র ১৪ রানে প্যাভিলিয়নে ফিরে যান টপ অর্ডারের তিন ব্যাটসম্যান। জনি বেয়ারেস্টো আর ড্যান লরেন্সের জুটি শেষ পর্যন্ত জয়ের বন্দরে ভেড়ায়। বেয়ারেস্টো অপরাজিত থাকেন ৩৫ রানে। অপরদিকে, ২১ রানে অপরাজিত থাকেন লরেন্স। অবিচ্ছিন্ন ৬২ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন দু’জন।এর আগে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ১৩৫ রানে গুটিয়ে যায়।

জবাব দিতে নেমে, অধিনায়ক জো রুটের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে করে ৪২১ রান। ২৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে লঙ্কানরা। লাহিরু থিরিমান্নের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ৩৫৯ রানের পুঁজি পায় তারা। যার ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৭৪ রান। কিন্তু সহজেই উতরে যায় সফরকারীরা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী ২২ জানুয়ারি।