চার ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন মেসি

পুরানো ছবি

বার্সেলোনার হয়ে ৭৫০’র বেশি ম্যাচ খেলেছেন লিওনেল মেসি। এতদিন পর এ প্রথমবার লাল কার্ড দেখতে হল এই তারকাকে। অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে ৩-২ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে অতিরিক্ত সময়ে এই শাস্তি পান তিনি। ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে যা কখনোই হয়নি এবার তাই হলো।

বার্সার প্রাণভোমরা লিওনেল মেসি ক্লাবটির হয়ে এখন পর্যন্ত ৭৫৩টি ম্যাচ খেলে ফেলেছেন। লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন এমনটা ঘটেনি কোনদিন। এবার মেসি তার মেজাজ নিয়ন্ত্রণ করতে পারলেন না। অ্যাথলেটিক বিলবাওয়ের এক খেলোয়াড়কে থাপ্পড় মেরে খেয়েছেন লাল কার্ড। ফাইনালের শেষের কয়েক মুহূর্ত আগে আক্রমণাত্মক আচরণের জন্য লাল কার্ড দেখলেন তিনি।

এদিকে, ওই ঘটনার ভিডিও খতিয়ে দেখবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। যেখানে আর্জেন্টাইন অধিনায়ক ঘরোয়া ফুটবলে দুই থেকে চার ম্যাচ পর্যন্ত নির্বাসিত হতে পারেন বলে শোনা যাচ্ছে। বার্সা অধিনায়ক মেসিকে কী শাস্তি দেওয়া যায়, তা ঠিক করতে এ সপ্তাহেই বসবে সুপার কোপায় রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কমিটি।

মেসি সর্বোচ্চ চার ম্যাচ নিষিদ্ধ হতে পারেন, এমন খবরই জানিয়েছে সংবাদমাধ্যম। এছাড়া ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডকে যে বার্সা দুই ম্যাচে পাচ্ছে না, তা মোটামুটি নিশ্চিত। কিন্তু শাস্তি দ্বিগুণও হতে পারে, তা নির্ভর করছে সুপার কোপার কমিটি তাঁর অপরাধকে কীভাবে দেখছে, তার ওপর। লা লিগা ও কোপা ডেল রে ম্যাচে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। নিষেধাজ্ঞা জারি হলে কোপাতে পরবর্তী রাউন্ডের ম্যাচে মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। অ্যাথলেটিকের বিপক্ষে ৩১ জানুয়ারি ন্যু ক্যাম্পে খেলতে পারবেন তিনিঁ।