ইংল্যান্ড সিরিজে হরভজনের রেকর্ড ভাঙার অপেক্ষায় অশ্বিন

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার মাটিতে বর্ডার-গাভাস্কার ট্রফির মাত্র দুটি টেস্ট খেলে চোটের কারণে সিরিজ থেকে সরে গিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু তার মধ্যেই প্রতিপক্ষের সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথকে খাঁচাবন্দি করে ফেলেছিলেন তিনি। এবার ঘরের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনিই ভারতের অন্যতম ভরসা। তবে শুধু দলগত নয়, ব্যক্তিগত মাইলস্টোন ছোঁয়ার হাতছানি রয়েছে অশ্বিনের সামনে। তার সামনে হরভজন সিংকে টপকানোর সুযোগ রয়েছে।

ভারতের মাটিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট প্রাপক হিসেবে উঠে আসতে অশ্বিনের দরকার আর মাত্র ১২ উইকেট। হরভজনের ঘরের মাঠে মোট উইকেট সংখ্যা ২৬৫। আর অশ্বিনের উইকেট সংখ্যা ২৫৪টি। স্পিনিং ট্র্যাকে অশ্বিনের যা রেকর্ড তাতে প্রথম দুই টেস্টেই হরভজনকে টপকে যেতে পারেন। এদিকে, ভারতের মাটিতে এক নম্বর উইকেট শিকারি হিসেবে হরভজন-অশ্বিনের থেকে এখনও অনেক এগিয়ে অনিল কুম্বলে। তার সংগ্রহ ৩৫০।

কুম্বলের রেকর্ড ভাঙতে পারবেন কিনা তা নিশ্চিত না হলেও হরভজনকে নিঃসন্দেহে টপকে যাবেন ৩৪ বছর বয়সি এ স্পিন বোলিং অলরাউন্ডার। তিনি ভারতের পিচে ২১ বার পাঁচ উইকেট নিয়েছেন। ৬টি টেস্টে তুলেছেন ১০ করে উইকেট। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তিনিই ভারতের অন্যতম তুরুপের তাস।