টাইগারদের ৩শ রানে বেঁধে দিতে চায় উইন্ডিজ অফস্পিনার জোমেল ওয়ারিক্যান

জোমেল ওয়ারিক্যান

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনেই তিন টাইগার ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখিয়েছেন উইন্ডিজ অফস্পিনার জোমেল ওয়ারিক্যান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টিডিয়ামে টস হেরে বোলিংয়ে নেমে প্রথম উইকেটটি (তামিম ইকবাল ৯ রান) কেমার রোচের। আর নাজমুল হোসেন শান্ত হয়েছেন রান আউট (২৫)।

টাইগার শিবিরের তিন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে ড্রেসিংরুমের পথ দেখিয়েছেন জোমেল ওয়ারিক্যান। প্রথম আঘাতটি হেনেছেন ইনিংসের ৫১তম ওভারে। ব্যক্তিগত ২৫ রানে অধিনায়ক মুমিনুল হককে তুলে দিয়েছেন জন ক্যাম্পবেলের হাতে। দ্বিতীয় শিকার সাদমান ইসলাম অনিক। ৫৭তম ওভারের দ্বিতীয় বলে ৫৯ রানে এলবি’র ফাঁদে ফেলেন স্বাগতিক এই ওপেনারকে। আর তৃতীয় শিকার ছিলেন মুশফিকুর রহিম। ৩৮ রানে তাকে তুলে দিয়েছেন স্লিপে দাঁড়ান রাকিম কর্ণওয়ালের নিরাপদ তালুতে। চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২৪২/৫।

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জোমেল ওয়ারিক্যান একথা জানান। মুমিনুলদের উদ্দশ্যে জোমেল ওয়ারিক্যান বলেন, প্রথম দিনের এই ঘূর্ণি জাদুর ধারাবাহিকতা তিনি দ্বিতীয় দিনেও অব্যাহত রাখবেন। এবং প্রথম ইনিংসে স্বাগতিকদের ৩শ রানেই গুটিয়ে দেওয়ার হুমকি দিয়ে রেখেছেন ২৮ বছর বয়সী এই ক্যারিবিয় ‘ঘূর্ণি জাদুকর’। সেই সাথে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংটাও ভাল করার প্রয়াশ জানিয়ে রাখলেন।

জোমেল ওয়ারিক্যানের মতে, সাগরিকার উইকেট থেকে এখনো ব্যাটসম্যানদের অনেক নেয়ার আছে। এবং তিনি বেশ ভাল করেই জানেন এখানকার উইকেটের চিরাচরিত চরিত্র অনুযায়ী দ্বিতীয় দিনেই তা বদলে যাবে। যেখানে বোলাররা বিশেষ করে স্পিনারদের দাপট দেখা যাবে। সেই দাপুটে বোলিংয়েই ডোমিঙ্গ শিষ্যদের প্রথম ইনিংসে দলীয় ৩শ রানে বেঁধে ফেলার প্রয়াস জানালেন এই অফস্পিনার।

জোমেল বলেন, ‘দিনটি আমার জন্য খুবই ভাল ছিল। আমি গুরুত্বপূর্ণ তিনটি উইকেট পেয়েছি। আশা করছি আগামীকালও এখান থেকে সুবিধা আদায় করে নিতে পারব। এই মুহুর্তে ব্যাটসম্যানদের জন্য উইকেট যথেষ্ট ভালো আছে। গতানুগতিক প্রথম দিনে বাংলাদেশের উইকেট যেমন থাকে আরকি। সঠিক জায়গায় বল করতে আমাদের শৃঙ্খল হতে হবে। বাংলাদেশ স্পিন খুবই ভাল খেলে সেজন্যই আমাদের বেশ শৃঙ্খল হয়ে বোলিং করতে হয়েছে। আমরা আমাদের বেসিকে অটুট থেকে সঠিক জায়গায় বল ফেলে ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে পেরেছি। আশা করছি আগামীকাল তাদের ৩শ রানের মধ্যে আটকে দিতে পারবো। এবং ব্যাটিংটাও ভাল করব।’