টি-টোয়েন্টিতে বিশ্বের প্রথম দল হিসেবে পাকিস্তানের অনন্য রেকর্ড!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাসান আলী ও মোহাম্মদ নওয়াজের দুর্দান্ত পারফরম্যান্সে সিরিজি জিতল পাকিস্তান। গত রবিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস হেরে ১০.৪ ওভারে ৬৫ রানে ৭ উইকেট হারানোর পর শেষদিকে রীতিমতো তাণ্ডব চালান ‘মিলার কিলার’ খ্যাত ডেভিড মিলার। তার ৪৫ বলে সাত ছক্কা আর পাঁচ চারে গড়া ৮৫ রানের লড়াকু ইনিংসে ভর করে ৮ উইকেটে ১৬৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে প্রোটিয়ারা। ১৬৫ রানের লক্ষ্য ৮ বল বাকি থাকতেই ৪ উইকেটে জিতেছে পাকিস্তান।

এমন দাপুটে জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জিতল স্বাগতিকরা। শুধু তাই নয়, বিশ্বের প্রথম পুরুষ দল হিসেবে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ জয়ের রেকর্ডও গড়ে ফেলেছে তারা। পুরুষ দল হিসেবে প্রথম হলেও, পাকিস্তানের আগে টি-টোয়েন্টি ক্রিকেটে জয়ের সেঞ্চুরি রয়েছে ইংল্যান্ড নারী ক্রিকেট দলের।

উল্লেখ্য, এখন পর্যন্ত খেলা ১৬৪ টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১০০টিতেই জিতেছে পাকিস্তান, হেরেছে ৬১টি এবং পরিত্যক্ত ছিল ২টি। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ ৮৮ জয় রয়েছে ভারতের। এছাড়া পঞ্চাশের বেশি জয় রয়েছে দক্ষিণ আফ্রিকা (৭১), অস্ট্রেলিয়া (৬৯), নিউজিল্যান্ড (৬৫), ইংল্যান্ড (৬৪), শ্রীলঙ্কা (৫৯), আফগানিস্তান (৫৫) ও ওয়েস্ট ইন্ডিজের (৫৪)। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ দল ৯৬টি ম্যাচ খেলে জিতেছে ৩২টিতে।