বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের শুভ সূচনা

শেষ বেলায় সাজঘরে ফিরে গেলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এরপরও আহমেদাবাদে ডে-নাইট টেস্টের প্রথম দিনের শেষে চালকের আসনে টিম ইন্ডিয়া। ইংলিশ পেসার এবং স্পিনারদের সামলে প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৯৯ তুলেছে ভারত। অর্ধশতরান করে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা। এর আগে, ১১২ রানেই গুটিয়ে গেছে ব্রিটিশদের প্রথম ইনিংস।

বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের দাপটে প্রথম ইনিংসে ধস নামে ইংল্যান্ড ব্যাটিংয়ে। ঘরের মাঠে মাত্র ৩৮ রানে ৬ উইকেট নিয়ে আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে প্রথম টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন অক্ষর। অশ্বিন নেন তিন উইকেট। শততম টেস্ট খেলতে নেমে একটি উইকেট তুলে নেন ইশান্ত শর্মাও। ইংল্যান্ডের ১১২ রানের মধ্যে ক্রলি একাই করেন ৫৩ রান।

ব্যাট করতে নেমে ইংলিশ পেসারদের ভালই সামলান রোহিত-গিল জুটি। তবে ১১ রানের মাথায় গিলকে ফেরান আর্চার। রানের খাতা খোলার আগেই ফিরে যান চেতেশ্বর পূজারাও। দ্রুত ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু রোহিত শর্মার সঙ্গে জুটি বেঁধে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অধিনায়ক বিরাট কোহলি (২৭)। তৃতীয় উইকেটে অর্ধশতরানের পার্টনারশিপ গড়েন তারা। কিন্তু প্রথম দিনের খেলা শেষ হওয়ার মুখে বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে ফিরে যান বিরাট।

কিন্তু রোহিত শর্মা যে দুরন্ত ছন্দে ব্যাট করছেন, তাতে হিটম্যানের ব্যাট থেকে ফের একটি বড় ইনিংসের আশা করতেই পারেন ভারতীয় সমর্থকরা। দিনের শেষে ৫৭ রানে অপরাজিত রয়েছেন রোহিত। এদিন আমেদাবাদের উইকেট থেকে ভারতীয় স্পিনাররা যেমন সাহায্য পেয়েছেন, সেরকমই একটা সময় রোহিত-গিলদের যথেষ্ট বিব্রত করছেন ইংলিশ পেসাররাও। বিশেষ করে ফ্লাডলাইটের আলোয় স্পিনারদের পাশাপাশি পেস বোলাররাও গোলাপি বলে উইকেট থেকে সাহায্য পেয়েছেন। ফলে কঠিন উইকেটে প্রথম ইনিংসে ইংল্যান্ডের থেকে যতটা বেশি সম্ভব এগিয়ে থাকাই লক্ষ্য কোহলিদের।