আইপিএল প্রসঙ্গে যা বললেন ইয়ন মর্গ্যান

ভারতের মাটিতে বিরাট কোহলিদের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফরম্যাটে ইংল্যান্ডের নেতৃত্ব দিয়ে ইয়ন মর্গ্যান যোগ দেবেন আইপিএলে। এবার তিনি শাহরুখ খানের দল কেকেআর এর অধিনায়কত্ব করবেন। ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজ শুরুর ঠিক আগে আইপিএলের প্রশংসা ইয়ন মর্গ্যানের গলায়।

ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফরম্যাটে সাফল্যের পিছনে তিনি কৃতিত্ব দিচ্ছেন আইপিএলকে। আইসিসির ক্রমতালিকায় টি২০-তে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ভারতের মাটিতেই চলতি বছর টি২০ বিশ্বকাপে ইংল্যান্ড ক্রিকেটারদের সম্পদ হতে পারে আইপিএলের অভিজ্ঞতা, এমনটাই মনে করেন ইংল্যান্ড ও কলকাতা অধিনায়ক।

ভারতের মাটিতে আইপিএল খেলা নিয়ে ইংল্যান্ডের সাবেক অনেক ক্রিকেটারই তাদের সমালোচনা করেছেন। কিন্তু ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজ শুরুর প্রাক্কালে আইপিএল নিয়ে সম্পূর্ণ ভিন্ন চিন্তাধারা পোষণ করলেন ৩৪ বছর বয়সী এই বামহাতি ব্যাটসম্যান।

ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ইংল্যান্ড অধিনায়ক বলেন, হ্যাঁ, আমরা আইপিএলের জন্য ভীষণভাবে উপকৃত হয়েছি। আমরা আইপিএলের কাছে কৃতজ্ঞ। সংক্ষিপ্ত ফরম্যাটে আমাদের উন্নতির পিছনের অবদান অনস্বীকার্য। বিশেষ করে ৫০ ওভারের ফরম্যাটের কারণে আমাদের ঘরে গত বছরের বিশ্বকাপ নিয়ে এসেছি।

আইপিএল খেলার কারণে ইংল্যান্ড ক্রিকেটারদের সমালোচিত হওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তা তিনি উড়িয়ে দিয়েছেন। তিনি মনে করেন, আইপিএলের অভিজ্ঞতা বিরাট। আগামীতে স্বল্প সময়ের ব্যবধানে দুটি টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আমরা সেরা হয়েই বিশ্বের সেরা টি২০ প্রতিযোগিতায় অংশগ্রহণ করব। আর সেক্ষেত্রে আইপিএল আমাদের আত্মবিশ্বাস জোগাবে।

উল্লেখ্য, ভারতে আগামী ৯ এপ্রিল থেকে বসছে কোটিপতি লিগের আসর। তবে ফরমেটে কিছু রদবদল এসেছে।