পিসিবির দাবি মেনে নিলো ভারতীয় ক্রিকেট বোর্ড

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসার জন্য ক্রিকেটারদের ভিসা যাতে দ্রুত নিশ্চিত করা হয়, সে জন্য বিসিসিআই এর কাছে লিখিত আশ্বাস চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সৌরভ গাঙ্গুলির ভারতীয় বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী এক মাসের মধ্যে সমস্যার সমাধান করা হবে। কর ছাড় নিয়েও আশ্বাস দেওয়া হয়েছে আইসিসিকে।

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে পিসিবি চেয়ারম্যান এহসান মানি চেয়েছিলেন পাকিস্তানি ক্রিকেটারদের দ্রুত ভিসা দেওয়ার ব্যাপারটা নিশ্চিত করা হোক। বিসিসিআই সেই দাবি মেনে এপ্রিলের মধ্যে লিখিত আশ্বাস দেবে বলে জানা গেছে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। দুই প্রতিবেশী দেশ ক্রিকেট মাঠে এখন মুখোমুখি হয় কেবল আইসিসির প্রতিযোগিতাতেই। কিন্তু সেখানেও সম্প্রতি দু’দেশের ঝামেলা সামনে এসেছে। গত বছর পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা ছিল। যদিও কোভিডের কারণে তা পিছিয়ে গিয়েছে এবং চলতি বছর সেই প্রতিযোগিতা শ্রীলঙ্কায় হবে। আগামী বছর এশিয়া কাপ পাকিস্তানে হওয়ার কথা। সেই প্রতিযোগিতায় ভারত অংশগ্রহণ করবে কি না, তা এখনও জানা যায়নি। ভারত এবং পাকিস্তান শেষবার মুখোমুখি হয়েছিল বছর দেড়েক আগে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ভারত ডাকওয়ার্থ–লুইস নিয়মে ৮৯ রানে হারিয়ে দেয় পাকিস্তানকে।

এদিকে, এতদিন কর ছাড় নিয়ে আইসিসি’র সঙ্গেও দড়ি টানাটানি চলছিল বিসিসিআই’র। টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও যাতে ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করতে কর ছাড় দেওয়া হয়, তার নিশ্চয়তা চেয়েছিল আইসিসি। সেটিও দ্রুত সমাধান করে দেবে বলে জানিয়েছে বিসিসিআই।

জানা যায়, করোনার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে জৈব সুরক্ষা বলয়ে ক্রিকেটারদের থাকতে হতে পারে। তাই দলের সদস্য সংখ্যা বাড়িয়ে ২৩ থেকে ৩০ করা হয়েছে।