আইপিএলের একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের রেকর্ড গড়তে চায় সাকিব

শুধু কি আইপিএল, টি-টোয়েন্টি ক্রিকেটেই এখনও পর্যন্ত একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের রেকর্ড গড়তে পারেননি কেউ। সাকিব আল হাসান কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবারের আইপিএল আসরে সেই অনন্য কীর্তিই গড়তে চান।

সাকিব আল হাসান ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে ঝটপট প্রশ্নোত্তরের ছোট্ট একটি পর্বে তার এই লক্ষ্য জানান। তাকে জিজ্ঞেস করা হয়, কোন আইপিএল রেকর্ড সাকিব ভাঙতে চান। সাকিবের উত্তর, ‘ (এক ম্যাচে) সেঞ্চুরি করা ও ৫ উইকেট নেওয়া।‘

টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত কেবল দুই জনের একই ম্যাচে সেঞ্চুরির পাশাপাশি ৪ উইকেট আছে। ২০০৬ সালে পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টিতে লাহোর লায়ন্সের হয়ে ইসলামাবাদ লিওপার্ডসের বিপক্ষে তৌফিক উমর অপরাজিত ১০০ রান করার পর ১১ রানে ৪ উইকেট নেন। অন্যটি ২০১৯ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে চেক প্রজাতন্ত্রের সাবাউন ডাভিজি মাল্টার বিপক্ষে ১০১ রান করার পর ১৫ রানে ৪ নেন।

টি-টোয়েন্টিতে ৫ উইকেট নেওয়ার ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড মইন আলির। এই ইংলিশ অলরাউন্ডার ২০১৩ সালে উস্টারশায়ারের হয়ে নর্থ্যাম্পটনশায়ারের বিপক্ষে ৭২ রান করার পর নেন ৫ উইকেট।

সাকিব শুধু টেস্টে এক ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের স্বাদ পেয়েছেন দুইবার।

ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে এই প্রশ্নোত্তর পর্বে সাকিব আরও বলেন, এবারের আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলতে বেশি আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন তিনি। নিজ দলের সবচেয়ে বড় শক্তির জায়গা মনে করেন বোলিংকে। ২০১৪ আইপিএলকে তিনি মনে করেন নিজের সেরা আসর, যেবার রান করেছিলেন ২২৭ ও উইকেট নিয়েছিলেন ১১ টি।

কোন বোলারের মুখোমুখি হতে সবচেয়ে বেশি মুখিয়ে আছেন, এই প্রশ্নে সাকিবের উত্তর, ‘আর্চারকে খেলতে অপেক্ষায় ছিলাম, তবে সে তো এবারের আইপিএলে নেই। আরেকজন আছে, তাকে আমি নেটে অনেক খেলব, প্যাট কামিন্স।‘

চলতি আসরে ৩ কোটি ২ লাখ রুপিতে সাকিবকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। এবার আইপিএলে যাওয়ার পর সাকিব কোয়ারেন্টিন শেষে বর্তমানে কলকাতার অনুশীলনে যোগ দিয়েছেন।