ইতিহাস হলেন তাইজুল! শিকার হলেন বিরল এক হিট আউটের

ব্যাটসম্যানের ব্যাট কিংবা পা লেগে উইকেট ভেঙে গেলে সেটাকে বলা হয় ‘হিট উইকেট’। ক্রিকেট বিশ্বে অনেক ব্যাটসম্যানকে এভাবে আউট হতে দেখা গেলেও আজ শনিবার তাইজুল শিকার হলেন বিরল এক হিট আউটের। ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে বিরল এই ঘটনাটি ঘটেছে তৃতীয় দিন শেষ বিকালের খেলায়।

৮৩তম ওভারে সুরঙ্গা লাকমাল বল করছিলেন। এই পেসারের ওভারের শেষ বলটি ডিফেন্ড করতে গিয়ে তাইজুলের পা পিছলে যায়। তখন তিনি ভারসাম্য হারিয়ে পড়ে গিয়েছিলেন। এর পরই তাইজুলের পা থেকে জুতা খুলে স্টাম্পে গিয়ে লেগে যায়! আর তাতে অবিশ্বাস্য কায়দায় বিরল এক ‘হিট উইকেট’ আউটে সাজঘরে ফিরতে হয় বাঁহাতি এই স্পিনারকে। আউট হওয়ার আগে তাইজুল ৫০ বলে ৯ রানের ইনিংস খেলেন।

তাইজুলের এমন আউটে সামাজিক মাধ্যমে তাকে নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছে। ইমারন ফয়সাল নামেন একজন লিখেছেন, “বাংলাদেশি খেলোয়াড়তো, তাদের দিয়ে যে কোনও কিছুই সম্ভব।”

তারেক আদনান নামের এক ভক্ত লিখেছেন, “সত্যিই হতাশার। এভাবে কারও জুতা খুলে যায়। অদ্ভুত এক আউটে ইতিহাস হলেন তাইজুল।”

শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ভালোই শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু তামিম-মুমিনুলের বিদায়ের পরই ছন্দপতন ঘটে সফরকারীদের। মাত্র ৩৭ রানে শেষ সাতটি উইকেট হারিয়ে ২৫১ রানে থেমে যায় মুমিনুলদের প্রথম ইনিংস।

ফলোঅন এড়াতে কমপক্ষে ২৯৪ রান করতে হতো বাংলাদেশকে। তার পরও লঙ্কানরা বাংলাদেশকে ফলোঅন করায়নি। শেষ বিকালে শ্রীলঙ্কা কয়েক ওভার ব্যাটিং করেছে। সেই সাত ওভারে চালকের আসনে ছিল বাংলাদেশই। মিরাজ-মুমিনুলের ঘূর্ণিতে দুই উইকেট হারিয়ে ১৭ রান করতেই শেষ হয় তৃতীয় দিনের খেলা। রবিবার ২৫৯ রান এগিয়ে থেকে চতুর্থদিন শুরু করবে স্বাগতিকরা।