সাকিব-মোস্তাফিজের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

সাকিব-মোস্তাফিজ - ফেসবুক সংগৃহীত ছবি

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবি.এম খুরশীদ আলম জানিয়েছেন ভারত থেকে দেশে ফিরে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আজ মঙ্গলবার (০৪ মে) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ তথ্য নিশ্চিত করে সংবাদমাধ্যমকে বলেন, “সাকিব, মোস্তাফিজ দেশে আসলে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এটা এরই মধ্যে সই করে পাঠিয়ে দিয়েছি। নিয়ম কিছুটা শিথিল করতে চেয়ে বিসিবি আবেদন করেছিল, তবে আমরা বলেছি অবশ্যই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে তাদের থাকতে হবে।”

ফলে এই দুই ক্রিকেটারের শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা অনেকটাই অনিশ্চিত হয়ে গেলো। আইপিএল খেলতে সাকিব ও মোস্তাফিজ বর্তমানে ভারতে অবস্থান করছেন। করোনা পরিস্থিতি ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে। করোনার ঢেউ আইপিএলেও আঘাত হেনেছে। যার কারণে বিসিসিআই অনির্দিষ্টকালের জন্য আসর স্থগিত করেছে।

যদিও আইপিএল স্থগিত হওয়ার আগেই বিসিবি স্বাস্থ্য অধিদফতরে আবেদন করেছিলো ভারত থেকে দেশে ফেরার পর সাকিব-মোস্তাফিজের কোয়ারেন্টাইনের মেয়াদ কমানোর। আগামী ১৬ মে বাংলাদেশে তিনটি ওয়ানডে খেলতে আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। মূলত সেই সিরিজে এই দুই ক্রিকেটারের অংশগ্রহণ নিশ্চিত করতেই বিসিবি’র চাওয়া ছিলো এমনটা। তবে স্বাস্থ্য অধিদফতর থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে সাকিব-মোস্তাফিজের ক্ষেত্রে নিয়মের ব্যত্যয় হবেনা।

আইপিএল স্থগিত হওয়ায়, দেশে ফেরার অপেক্ষায় সাকিব-মোস্তাফিজ। দ্রুতই তাদের দেশে ফিরিয়ে আনতে শুরু হয়েছে প্রক্রিয়া। এ ব্যাপারে যোগাযোগ রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও। যেখানে পূর্ণ সহযোগিতা করছে বিসিসিআই।

দুই- একদিনের মধ্যেই সাকিব ও মোস্তাফিজ দেশে ফিরবে বলেও জানা গেছে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে তাদের খেলা নিয়ে এবার নতুন করে সৃষ্টি হলো অনিশ্চয়তা।