ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ালো আইসিসি

সংগৃহীত ছবি

অবশেষে বিশ্বকাপ ক্রিকেটে দল সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। গতকাল মঙ্গলবার (১ জুন) অনুষ্ঠিত সংস্থাটির বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় বিশ্বকাপেই দল সংখ্যা বাড়ছে। এ খবর প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

আইসিসির বোর্ড মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০২৭ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপে মোট ১৪টি দল অংশ নেবে। একইভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল অংশ নেবে। যা ২০২৪ সাল থেকে শুরু হয়ে প্রতি দুই বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হবে। অর্থাৎ, ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০টি দল অংশ নিতে পারবে।

এ ছাড়া বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এই সভায় আরো একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ওয়ানডের জন্য চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট আবার চালু করা হবে। যেটির পরবর্তী আসর অনুষ্ঠিত হবে ২০২৫ ও ২০২৯ সালে। যেখানে সেরা আটটি দল অংশগ্রহণ করবে।

সর্বশেষ ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে মাত্র ১০টি দল অংশ নিতে পেরেছিল। যা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার মুখে পরতে হয় আইসিসিকে। একইভাবে আগামী ২০২৩ সালের বিশ্বকাপেও ১০টি দল অংশ নেবে। যেটি ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সংবাদ সূত্রঃ ক্রিকইনফো