ডাকসু নির্বাচনের তফসিল আজ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনের তফসিল আজ। সকাল সাড়ে ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঘোষণা করা হবে তফসিল। রোববার বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডাকসু নির্বাচনের চিফ রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান এই তফসিল ঘোষণা করবেন। একইদিন স্ব স্ব হল কর্তৃপক্ষও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে। 

তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে।

আর আদালতের নির্দেশ রয়েছে মার্চের মধ্যে নির্বাচন আনুষ্ঠান সম্পন্ন করতে হবে। এ নির্দেশের প্রেক্ষিতে আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এরই মধ্যে নির্বাচনের গঠনতন্ত্র ও আচরণবিধি চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট৷

নির্বাচন সামনে রেখে গত ২১শে জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের বৈঠক হয়েছে৷ 

এর আগে ১০ই জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র সংশোধন ও পরিমার্জনে গঠিত কমিটি ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেয়। সভার পর ১৪ই জানুয়ারি ছাত্রসংগঠনগুলোর নেতারা গঠনতন্ত্রের কোথায় কী ধরনের পরিবর্তন চান সে বিষয়ে তাদের লিখিত মতামত জমা দেন কমিটির কাছে।  

২৯ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। 

লেটেস্টবিডিনিউজ.কম/বিএনকে