Home লাইফ সকালে গোসল করবেন নাকি রাতে

সকালে গোসল করবেন নাকি রাতে

- Advertisement -

আপনি কি সকালে গোসল করার সময় পান না? দিনের শেষে বাড়ি ফিরে ভালো করে সময় নিয়ে গোসল করাই আপনার অভ্যাস? নাকি সকালে গোসল না করে বাড়ি থেকে বেরনোর কথা ভাবতেই পারেন না? আবার হয়তো যতোই সকালে গোসল করুন না কেন রাতে বাড়ি ফিরে ভালো করে গোসল না করলে আপনার ঘুমই আসে না।

অভ্যাস অনুযায়ী আমরা একেকজন দিনের একেক সময় বেছে নেই গোসলের জন্য। তবে সকালে বা রাতে – যে কোনো সময়ই গোসলের কিন্তু কিছু উপকারিতা রয়েছে। ইয়েল স্কুল অব মেডিসিনের অধ্যাপক মোনা গোহরা বলেছেন, সকালে গোসল করলে তা আপনাকে ফ্রেশ দেখাতে সাহায্য করে। যদি কোনো সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত থাকেন তা হলেও সকালে গোসল করা উচিত। সকালের গোসল আপনাকে সারা দিনের কাজের জন্য সক্রিয় ও উদ্বুদ্ধ করবে।

- Advertisement -

যদি সকালে ব্যায়াম করার অভ্যাস থাকে তা হলে অবশ্যই ব্যায়ামের পর গোসল করুন। শরীর থেকে যে ময়লা বেরোয় তা পরিষ্কার করে ত্বক ভাল রাখতে সাহায্য করবে গোসল। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন অনুযায়ী, গরম পানিতে গোসল করার পর শরীরের তাপমাত্রা কমে যায়। যার ফলে ক্লান্তি দূর হয় ও ঘুম আসে। যারা ইনসমনিয়ায় ভুগছেন তাদের জন্য রাতে গোসল করা খুবই উপকারী।

আবার উইমেনস স্কিন হেলথ প্রোগ্রাম ফর নর্থওয়েস্টার্ন মেডিসিনের সহকারী অধ্যাপক বেথানি স্ক্লোসারের মতে, রাতে গোসল করলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যোজ্জ্বল থাকে। সারাদিন শরীর থেকে অতিরিক্ত তেল বেরোয় ও ধুলো ময়লা জমে রাতে গোসল করলে তা পরিষ্কার হয়ে যায়। আবার গোসল করার সময় পানির তাপমাত্রাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। পেশীর শিথিলতার জন্য সবচেয়ে কার্যকর ঈষদোষ্ণ পানি। যা ঘুম আনতে সাহায্য করে। ঘুম যত ভাল হবে শরীর তত সুস্থ থাকবে।

ত্বক ও চুলও উজ্জ্বল হবে। আবার খুশকি দূর করতেও উপকারী ঈষদোষ্ণ পানি। যদি সকালে গোসল করা আপনার অভ্যাস হয় বা গোসল না করলে সমস্যা হয় তা হলে অবশ্যই সকালে গোসল করুন। কিন্তু যদি ঘুমের সমস্যা থাকে বা ভাল ত্বক পেতে চান তা হলে অবশ্যই রাতে গোসল করুন। 

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস  

- Advertisement -