এপ্রিলের ১ তারিখ থেকে শুরু হচ্ছে দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী

আবারও দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের অডিটোরিয়ামে আগামী মাসের ১ তারিখ থেকে তিন দিনব্যাপী এ প্রদর্শনী যৌথভাবে আয়োজন করছে আইসিটি বিভাগ, বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। এতে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীটির উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি অডিটোরিয়াম, আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানকে বাড়ানোর লক্ষ্যে নানা ওয়ার্কশপের আয়োজন ও নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থাকবে। এছাড়াও এতে দেশীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তৈরি পণ্য ভার্চুয়ালি প্রদর্শন করা হবে। প্রদর্শনীতে ফিজিক্যাল ও ভার্চুয়ালি অংশগ্রহণের সুযোগও রাখা হয়েছে। প্রদর্শনীর এবারের স্লোগানটি হলো, ‘মেক হেয়ার, সেল এভরিহোয়্যার’।

তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, জনসচেতনতা সৃষ্টি, তরুণদের অংশগ্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের অর্থনৈতিক উন্নয়নে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ সহায়ক হবে বলে মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও তরুণদের আইসিটি দক্ষতা বাড়াতে দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে বলেও জানান বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।