ক্যাপ্টেন্সি ছেড়েছিলেন কেন, এতদিনে খোলসা করলেন ধোনি

তাঁর দুরদূষ্টি নিয়ে অনেকেই তারিফ করেন। বলেন, মহেন্দ্র সিং ধোনির মতো দূরদৃষ্টিসমৃদ্ধ কোনও অধিনায়ক আর ভারতীয় ক্রিকেটে আসেননি। ধোনি যে সত্যিই দূরদৃষ্টিসম্পন্ন একজন অধিনায়ক তা যেন এদিন আরও একবার প্রমাণ হল। তিনি চাইলে, আরও কিছুদিন অধিনায়ক থাকতেই পারতেন। দুবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী। ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক কিন্তু অধিনায়কের পদ ধরে রাখেননি। ২০১৭-তে আচমকাই অধিনায়কত্ব (নির্ধারিত ক্রিকেটে) ছেড়ে দিলেন ধোনি। তার পর থেকে ক্যাপ্টেন্সি ছাড়ার ইস্যু নিয়ে আর কোনও কথা বলেননি ক্যাপ্টেন কুল।

এতদিন পর ধোনি জানালেন, তিনি কেন হঠাত্ করে গত বছর ক্যাপ্টেন্সি ছাড়লেন। তিনি বললেন, ”আমি চেয়েছিলাম পরবর্তী ক্যাপ্টেন যেন ২০১৯ বিশ্বকাপের আগে প্রস্তুত হওয়ার জন্য যথেষ্ট সময় পায়। একজন নতুন ক্যাপ্টেন কোনও বড় টুর্নামেন্টের আগে যথেষ্ট সময় না পেলে তাঁর পক্ষে ভাল দল গড়া কখনওই সম্ভব নয়। তাই আমার মনে হয় আমি সঠিক সময় ক্যাপ্টেন্সি ছেড়েছি। ”

একইসঙ্গে ইংল্যান্ডে ভারতীয় দলের সিরিজ হার নিয়ে কথা বললেন ধোনি। তাঁর মতে, ”সিরিজ শুরুর আগে ভারতীয় দল দুটো প্র্যাকটিস ম্যাচ খেলেনি। তার জন্য টেস্ট সিরিজের প্রস্তুতিতে খামতি থাকতে পারে। বিদেশের মাঠ ও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হলে প্রস্তুতি ম্যাচে খেলাটা অ্যাডভান্টেজ। তবে বিরাটের এই দলটাকে দুঃসময় সমর্থন জোগানো উচিত। ভুললে চলবে না, এই দলটা কিন্তু টেস্টে এক নম্বর।”

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস