পেঁয়াজের দাম কমে যাওয়ায় লোকসানে কৃষক

পেঁয়াজের উৎপাদন বাড়লেও লোকসান গুনতে হচ্ছে মানিকগঞ্জের কৃষকদের। গতকাল বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে পাইকার সংকটে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের বৃহৎ পেঁয়াজের বাজারে বিক্রি কমেছে। যা বিক্রি হচ্ছে তাতেও সরকারের নির্ধারিত দাম পাচ্ছে না কৃষকরা। এতে লাভ তো দূরের কথা তারা উৎপাদন খরচও তুলতে পারছে না।

বাজারে গিয়ে দেখা যায়, জেলার বৃহৎ বরংগাইলের ঐতিহ্যবাহী পেঁয়াজের আড়তে সকালে কৃষকদের সমাগম দেখা গেলেও পাইকারদের সংখ্যা ছিল কম। এতে এক দিকে যেমন বিক্রি কমেছে, তেমনি উৎপাদন খরচও তুলতে না পেয়ে লোকসান গুনছেন তারা। ৩২ থেকে ৩৪ টাকা প্রতি কেজি পেঁয়াজ বিক্রয় করে উৎপাদন খরচ তুলতেই পাচ্ছে না কৃষকরা। সংরক্ষণের অভাবে নষ্ট হওয়ার আশঙ্কায় মার্চ থেকে জুন ভরা মৌসুমেই কম দামে পেঁয়াজ বিক্রয় করতে হয় বলে কৃষকদের দাবি।

লকডাউনের কারণে পাইকার না আসায় কৃষকদের পাশাপাশি আড়তদাররাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া বরংগাইল পেঁয়াজ আড়ত কমিটির সাধারণ সম্পাদক মো. সিদ্দিক মোল্লা পেঁয়াজ সংরক্ষণে হিমাগার স্থাপনের দাবি জানিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ৫ হাজার ৮৪২ হেক্টর জমিতে পেঁয়াজের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও চাষাবাদ হয়েছে ৬ হাজার হেক্টর জমিতে। এতে জেলায় এক লক্ষ্য মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে।