হিজড়া সম্প্রদায়ের সদস্যদের চাঁদাবাজি প্রতি পুলিশের কঠোর বার্তা

হিজড়া বা তৃতীয় লিঙ্গের সদস্যদের বিভিন্ন সড়ক, বিয়ের অনুষ্ঠান, শিশু জন্ম নেওয়ার পর বাসাবাড়িতে গিয়ে চাঁদা আদায়সহ নানাভাবে মানুষকে হয়রানি না করতে পুলিশ সদর দপ্তর কঠোর বার্তা দিয়েছে। ভবিষ্যতে হিজড়াদের বিরুদ্ধে জনস্বার্থবিরোধী যে কোনো অভিযোগ এলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ।

গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এআইজি মো. সোহেল রানা এ তথ্য জানিয়েছেন। সোহেল রানা জানিয়েছেন, রাজধানীর মিরপুরের পল্লবী থানা এলাকার এক বাসিন্দা পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংকে অভিযোগ করেন, তার বাসা ও পার্শ্ববর্তী এলাকায় হিজড়া সম্প্রদায়ের উৎপাত ও হয়রানির মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। ঐ নাগরিক তার বার্তায় জানান, কিছু হিজড়া সদস্য বাসাবাড়িতে সদ্য জন্ম নেওয়া শিশু ও ঈদসহ পারিবারিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন উপলক্ষে বাড়ি বাড়ি ও ফ্ল্যাটে ফ্ল্যাটে গিয়ে স্থানীয়দের কাছ থেকে ২-৩ হাজার টাকা চাঁদা দাবি করছে। কেউ দিতে না চাইলে বা কারো দেওয়ার সামর্থ্য না থাকলে সাধারণ মানুষের সঙ্গে অত্যন্ত অশোভন আচরণ করেন তারা। এমন বার্তা পেয়ে পুলিশ সদর দপ্তর পল্লবী থানার ওসি মো. পারভেজ ইসলামকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়। পরে ওসি পারভেজ ইসলাম, স্থানীয় হিজড়াদের নেতৃস্থানীয় ব্যক্তিদের থানায় ডাকেন।

স্বাস্থ্যবিধি মেনে তাদের সঙ্গে আলোচনাসভার আয়োজন করা হয়। সেই আলোচনাসভায় পুলিশ সদর দপ্তর থেকে অনলাইনে যুক্ত থাকেন মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের কর্মকর্তারা। সভায় কঠোরভাবে বলা হয়, জনস্বার্থবিরোধী যে কোনো কার্যক্রমের অভিযোগ এলে প্রচলিত আইনে হিজড়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সভায় হিজড়া সম্প্রদায়ের নেতারা এ ধরনের কোনো অভিযোগ ভবিষ্যতে আসবে না বলে নিশ্চয়তা দেন।