Home জাতীয় রোহিঙ্গাদের জন্য ১ কোটি ৮০ লাখ ইউরো দেবে ইইউ

রোহিঙ্গাদের জন্য ১ কোটি ৮০ লাখ ইউরো দেবে ইইউ

- Advertisement -

মিয়ানমার রাখাইন থেকে পালিয়ে আসা কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা এবং স্থানীয়দের জীবনে স্থিতিশীলতা আনতে ১ কোটি ৮০ লাখ ইউরো সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই অর্থ ইউনিসেফের মাধ্যমে ব্যয় করা হবে।

বৃহস্পতিবার (২০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ইউনিসেফ। বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনিসেফের ৩ বছর মেয়াদি প্রকল্পে ২ লাখ ৮৮ হাজার শিশু ও পরিবার উপকৃত হবে। এ প্রকল্পে পুষ্টি, পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি, শিক্ষা এবং শিশু সুরক্ষায় গুরুত্ব দেয়া হবে।
বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি তোমো হোজুমি বলেন, রোহিঙ্গা ও বাংলাদেশি শিশু, কিশোর-কিশোরী ও তাদের পরিবারের স্থিতিশীলতা নিশ্চিত করতে সহায়তা করবে এই প্রকল্প।

- Advertisement -

বাংলাদেশে ইইউ’র রাষ্ট্রদূত রেন্সজে তিরিংক জানান, কক্সবাজারের দারিদ্র্যসীমার নিচে বাস করছে ২৩ লাখ মানুষের প্রায় ৩৩ শতাংশ। প্রাথমিক শিক্ষা সমাপ্তির হার ৫৫। ১৮ বছর হওয়ার আগেই অর্ধেকের বেশি মেয়ের বিয়ে হয়ে যায়। শিশুশ্রমে জড়িত প্রায় ৫০ হাজার শিশু। প্রতি দুটি শিশুর একটি খর্বাকৃতির হচ্ছে। এছাড়া মৌসুমী বৃষ্টিপাতের কারণে ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত কারণে কক্সবাজার অন্যতম ঝুঁকিপূর্ণ।

তিনি আরো জানান, বাংলাদেশে রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেয়া স্থানীয়দের সহায়তায় ইউনিসেফকে ২ কোটি ৪৮ লাখ ইউরো সহায়তা দিয়েছে ইইউ।

লেটেস্টবিডিনিউজ/কেএস

- Advertisement -