Home অর্থনীতি পুঁজিবাজার নিয়ে মানুষের গালাগাল শুনতে চাই না: অর্থমন্ত্রী

পুঁজিবাজার নিয়ে মানুষের গালাগাল শুনতে চাই না: অর্থমন্ত্রী

- Advertisement -

পুঁজিবাজার নিয়ে ভয়ের কোনো কারণ নেই– এমন মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘দেশের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে পুঁজিবাজারের উন্নয়ন করা হবে। বারবার এ বাজারকে নিয়ে নাজুক অবস্থায় পড়তে চাই না। মানুষের গালাগাল শুনতে চাই না। যারা এ বাজার নিয়ে খেলছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পুঁজিবাজার উন্নয়নে প্রণোদনাসহ সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে আগামী বাজেটে।’

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বেসরকারি সংস্থা, সুশীল সমাজ এবং গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক প্রাক্‌-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

- Advertisement -

অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্রের মুনাফায় হাত দেওয়া হবে না। তবে অনিয়ম বন্ধে সংস্কার করা হবে।

ব্যাংক ঋণের সুদহার কমানো হবে– এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের দেশে সুদহার ১৭ থেকে ১৮ শতাংশ। পৃথিবীর কোনো দেশে এত বেশি সুদ দিয়ে ব্যবসা করা যায় না।’

বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বেশি বরাদ্দ দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, টাকা পাচার বন্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

পুঁজিবাজারকে ‘সিংহ ও ছাগলের বাজার’ বলে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, বাজারে দুটি পার্টি আছে। একটি সিংহ, অপরটি ছাগলের বাচ্চা। এ দুটিকে এক করা সম্ভব নয়। হয় পুঁজিবাজার নিজ থেকে ভালো হবে, না হলে যারা খারাপ অবস্থা তৈরি করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

এ মুহূর্তে পুঁজিবাজারে ৫০ কোটি নয়, পাঁচ লাখ কোটি টাকা দিলেও শেষ হয়ে যাবে বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

মুস্তফা কামাল বলেন, সামনে বাজেট। পুঁজিবাজার বিষয়ে বাজেটে কিছু না কিছু প্রণোদনা থাকবে। বাজেটের আগে বাজার ভালো হওয়ার কথা; কিন্তু তা না হয়ে খারাপ হচ্ছে। এসবের পেছনে যারা, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, বুঝে-শুনে এই বাজারে আসা উচিত। দীর্ঘ সময়ে বিনিয়োগ করতে হবে।

মন্ত্রী বলেন, সম্প্রতি বাজার নিয়ে তিনি অন্যায় কিছু বলেননি। তিনি যা বলেননি বা বলতে চেয়েছেন, গণমাধ্যমে সেভাবে প্রকাশ হয়নি বলে অভিযোগ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, পুঁজিবাজার দেশের অর্থনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। পুঁজিবাজারের উন্নতি ছাড়া দেশের অর্থনীতি এগিয়ে নেওয়া সম্ভব নয়। পুঁজিবাজার সরকারের অগ্রাধিকারের তালিকায় আছে এবং এর উন্নয়নে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।

- Advertisement -