Home জাতীয় ‘ড. ইউনূসের কারণেই পদ্মাসেতুতে বিশ্বব্যাংক অর্থায়ন বন্ধ করেছিলো’

‘ড. ইউনূসের কারণেই পদ্মাসেতুতে বিশ্বব্যাংক অর্থায়ন বন্ধ করেছিলো’

- Advertisement -

দুর্নীতি নয়, ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককের পদকে কেন্দ্র করেই পদ্মা সেতুতে বিশ্বব্যাংক অর্থায়ন বন্ধ করেছিলো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বয়স যেহেতু ৬০ বছর হয়ে গিয়েছিলো তাই তার গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদে থাকা বেআইনি ছিলো। আমরা তাকে আইন মানতে বলেছিলাম। কিন্তু তিনি বিশ্বব্যাংক ও আমেরিকার বিভিন্ন লবিং দিয়ে সেই পদে বহাল থাকতে চেয়েছিলেন। কিন্তু আমাদের তো কিছু করার ছিলো না।

- Advertisement -

বেআইনি কাজ তো মেনে নিতে পারি না। আর তাই বিশ্বব্যাংক পদ্মাসেতুতে অর্থায়ন বন্ধ করে দুর্নীতির অভিযোগ করে। আমি বুঝি না নোবেল পুরস্কার পাওয়া একজন একটি ব্যাংকের এমডির পদেরও লোভ ছাড়তে পারেন না কি করে।

রোববার (১৪ অক্টোবর) পদ্মাসেতু এলাকার মাওয়া প্রান্তে এক সুধী সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এর আগে তিনি পদ্মা সেতুর চলমান কাজের শুভ উদ্বোধন, রেল সংযোগ কাজের ভিত্তিপ্রস্তর, এক্সপ্রেসওয়ে পরিদর্শন, নদীশাসন প্রকল্পের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বারবার বিশ্বব্যাংককে দুর্নীতির অভিযোগের প্রমাণ দিতে বলেছি। ড. মহাম্মদ ইউনূস গ্রামীণফোনের লাইসেন্স চেয়েছিলো এই বলে, মোবাইল কোম্পানির যে মুনাফা হবে তা তিনি গ্রামীণব্যাংকের মাধ্যমে দরিদ্র মানুষের কল্যাণে কাজে লাগাবেন। কিন্তু আজ পর্যন্ত তিনি গ্রামীণফোনের মুনাফার একটি টাকাও দরিদ্র মানুষের উপকারে ব্যয় করেননি।

তিনি বলেন, পদ্মাসেতুর দুর্নীতি বিশ্বব্যাংক প্রমাণ করতে পারেনি। যখন বিশ্বব্যাংক পদ্মাসেতু থেকে সরে দাঁড়ালো আমরা বলেছিলাম যে নিজেদের টাকায় পদ্মা সেতু করবো। কিন্তু কেউ তা বিশ্বাস করেনি। আজ পদ্মা সেতুর কাজ প্রায় ৬০ ভাগ সম্পন্ন হয়েছে। সেতুর ৭৫০ মিটার কাজ এগিয়ে গিয়েছে। বিশ্বের কাছে আমাদের সম্মান বেড়েছে। ২০০১ সালের জুলাই মাসে ভিত্তিপস্তুর উদ্বোধন করেছিলাম এই সেতুর। কিন্তু পরবর্তীতে ক্ষমতায় এসে বিএনপি জামায়াত জোট সেতুর কাজ বন্ধ করে দেয়। এই সেতুর কাজ শেষ হলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২শতাংশ বেড়ে যাবে।

পদ্মাসেতুর জন্য যারা জমি দিয়েছেন তাদের ধন্যবাদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই সেতুর জন্য জমি অধিগ্রহণ করতে হয়েছে। যারা জমি দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাদের আমরা প্লট দিয়েছি। বাড়ি করার জন্য অর্থ দিয়েছি। তাদের জীবন মান উন্নত করার জন্য আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি।

লেটেস্টবিডিনিউজ.কম/পি

- Advertisement -