Home খেলা বাতিল দক্ষিণ আফ্রিকায় সেমির স্বপ্ন ডুবে গেল শ্রীলঙ্কার

বাতিল দক্ষিণ আফ্রিকায় সেমির স্বপ্ন ডুবে গেল শ্রীলঙ্কার

- Advertisement -

জয়ের ভিতটা আসলে গড়ে দিয়েছিলেন বোলারররা। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা বাকি দায়িত্বটা খুব সহজেই শেষ করলেন। চেস্টার লি স্ট্রিটে একতরফা এক লড়াইয়ে শ্রীলঙ্কাকে হেসেখেলেই হারিয়েছে সেমিফাইনালের রেস থেকে ছিটকে পড়া প্রোটিয়ারা। ম্যাচটি তারা জিতেছে ৯ উইকেট আর ৭৭ বল হাতে রেখে।

এই হারে অবশ্য শ্রীলঙ্কার সেমির স্বপ্নও কঠিন হয়ে গেল। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন তারা তালিকার সাত নাম্বারে। চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের শেষ দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ আর ভারতের বিপক্ষে। এই দুই ম্যাচ জিতলেও ১০ পয়েন্টের বেশি হবে না, তাকিয়ে থাকতে হবে অনেক হিসেব নিকেশের দিকে।

- Advertisement -

দক্ষিণ আফ্রিকার জয়ের লক্ষ্য ছিল মাত্র ২০৪ রানের। দলীয় ৩১ রানের মাথায় কুইন্টন ডি কককে (১৫) বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন লাসিথ মালিঙ্গা। ওই পর্যন্তই।

দ্বিতীয় উইকেটে ১৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন হাশিম আমলা আর ফাফ ডু প্লেসিস। ডু প্লেসিস মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরিটা পেলেন না। ১০৩ বলে ১০ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক। ১০৫ বলে ৫ চারে ৮০ রানে অপরাজিত থাকেন আমলা।

এর আগে ইনিংসের প্রথম বলেই অধিনায়ক দিমুথ করুনারাত্নে ফিরে গেলেও, পাওয়ার প্লে কাজে লাগিয়ে শুরুটা দুর্দান্ত করেছিল শ্রীলঙ্কা। কিন্তু সেটিকে ধরে রাখতে ব্যর্থ হয় তারা। যে কারণে ইনিংসের ৩ বল বাকি থাকতেই ২০৩ রানে গুটিয়ে যায় লঙ্কানরা।

রিভার সাইড গ্রাউন্ডে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের প্রথম বলেই করুনারাত্নের উইকেট তুলে নেন কাগিসো রাবাদা। সেখান থেকে দমে না গিয়ে দ্বিতীয় উইকেটে পাল্টা আক্রমণ করেন কুশল পেরেরা ও আভিশকা ফার্নান্দো। দুজন মিলে মাত্র ৫৮ বলে গড়েন ৬৭ রানের জুটি।

দশম ওভারে আভিশকা ফার্নান্দো সাজঘরে ফিরলেই মোড়ক লাগে লঙ্কানদের ইনিংসে। আউট হওয়ার আগে ২৯ বলে ৩০ রান করেন আভিশকা। খানিক পরে ৩৪ বলে ৩০ রান করে সাজঘরের পথ ধরেন কুশল পেরেরাও।

এরপরের গল্পটা যেন টেস্ট ক্রিকেটের। প্রথম দশ ওভারেই ৬৭ রান করা লঙ্কানরা, পরের ৬৭ রান করতে খরচ করে ২৫টি ওভার। রয়েসয়ে খেলা শুরু করেন কুশল মেন্ডিস (৫১ বলে ২৩), অ্যাঞ্জেলো ম্যাথুজ (২৯ বলে ১১), ধনঞ্জয় ডি সিলভা (৪১ বলে ২৪), জিভন মেন্ডিসরা (৪৬ বলে ১৮)। কিন্তু কেউ ইনিংস বড় করতে পারেননি।

ফলে শেষদিকে থিসারা পেরেরা ২৫ বলে ২১ কিংবা ইসুরু উদানা ৩২ বলে ১৭ রান করলেও ২০৩ রানের বেশি হয়নি লঙ্কানদের সংগ্রহ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে ডোয়াইন প্রিটোরিয়াস ৩, ক্রিস মরিস ৩, কাগিসো রাবাদা ২, আন্দিল ফেলুকায়ো ১ ও জেপি ডুমিনি নিয়েছেন ১টি উইকেট।

লেটেস্টবিডিনিউজ/এনপিবি

- Advertisement -