শেয়ারবাজারঃ সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে

Dhaka Stock Exchange

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২০১ ও ১৮২৩ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টি কোম্পানির শেয়ার।

মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো— বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএসসিসিএল, মেরিকো, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ফরচুন সু, ওয়ালটন হাইটেক, এসএস স্টিল ও আইএফআইসি ব্যাংক।

এদিন লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ১৬ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৮ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৮৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮৬৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৬৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২১টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি শেয়ারের দর।