শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানালেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানালেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণ
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি - ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন দুই সপ্তাহের জন্য নতুন করে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণ। তিনি বলেন, মাঠের চিত্রের ওপর ভিত্তি করেই বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন শিশুদের মধ্যে করোনার সংক্রমণ ঘটছে। এটি আগে ছিল না। আর এটা আমলে নিতে হয়েছে।

আজ শুক্রবার (২১ জানুয়ারি) বিকেলে তিনি মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা সংক্রমণে উদ্ভুত পরিস্থিতিতে এখনই যেখানে যেখানে সম্ভব অনলাইন ক্লাস চালু করার নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে অনলাইনে যেহেতু রিচ করা যাচ্ছে না। তাই পাশাপাশি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

তিনি বলেন, ‘আমরা আপাতত ২ সপ্তাহ সশরীরেক ক্লাস নিষেধ করেছি। আমরা পর্যবেক্ষণ করতে থাকবো পরিস্থিতি। তার ওপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেব। এখনই যেখানে যেখানে সম্ভব অনলাইন ক্লাস কিংবা অ্যাসাইনমেন্ট বা উভয়ই যতদূর সম্ভব আমরা সেই চেষ্টাটা করবো।

বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব পদ্ধতি অনুসরণ করবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের যারা উচ্চ শিক্ষায় আছে, বিশ্ববিদ্যালয়গুলো নিজেরা সিদ্ধান্ত গ্রহণ করে। আমাদের দিক থেকে যেটা বলার, মুখোমুখি ক্লাস হবে না। অনলাইনে তারা যাবেন। তাদের নিজস্ব পদ্ধতি অনুসরণ করবেন।’