আবারও বড় পর্দায় আসছে রবীন্দ্রনাথের ‘কাবুলিওয়ালা’

Kabuliwala

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প ‘কাবুলিওয়ালা’কে বড় পর্দায় তুলে ধরেছিলেন পরিচালক তপন সিনহা। এতে কাবুলিওয়ার চরিত্রে ছবি বিশ্বাস ও ছোট্ট মিনির চরিত্রে শিশুশিল্পী টিঙ্কুর অভিনয় আজও দর্শকের মনে জায়গা করে আছে।

সুজয় ঘোষের পরিচালনায় ‘কাবুলিওয়ালা’ নিয়ে আরও একবার টলিউডে নির্মিত হতে যাচ্ছে সিনেমা। এর চিত্রনাট্য লিখবেন নির্মাতা নিজেই।

পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম জানায়, এবারের চিত্রনাট্য সাজানো হবে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটে। ‘উমা’ নামের আরেকটি সিনেমা তৈরি করা হবে। যার পরিচালনার দায়িত্বে থাকবেন নবাগত তথাগত সিংহ। সেই সিনেমার ক্রিয়েটিভ প্রোডিউসার হিসেবে থাকছেন সুজয়। নতুন বছরই দু’টি সিনেমার শুটিং শুরু করার পরিকল্পনা রয়েছে তাদের।

সুজয় ঘোষ জানান, ‘কাবুলিওয়ালা’ একটু নয় অনেকটাই বেশি কাছের পরিচালক-প্রযোজকের। এটি তার ড্রিম প্রজেক্ট। এই স্বপ্ন সফল হওয়ায় সহযোগী প্রযোজনা সংস্থাগুলির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুজয়।

তবে ‘কাবুলিওয়ালা’ সিনেমায় কারা অভিনয় করবেন সেটা এখনো জানাননি তিনি।

২০০৬ সালে ‘কাবুলিওয়ালা’ নিয়ে বাংলাদেশে সিনেমা নির্মাণ করছিলেন কাজী হায়াৎ। এতে নাম ভূমিকায় অভিনয় করেন মান্না। এছাড়া মিনি চরিত্রে প্রার্থনা ফারদিন দিঘী, তার পিতা লেখক চরিত্রে অভিনয় সুব্রত ও তার মায়ের ভূমিকায় অভিনয় করেন দোয়েল। বাস্তব জীবনেও তারা দিঘীর বাবা-মা।