Home আন্তর্জাতিক তুরস্কের নির্বাচনী জরিপে এগিয়ে এরদোয়ান

তুরস্কের নির্বাচনী জরিপে এগিয়ে এরদোয়ান

- Advertisement -

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে সাম্প্রতিক জরিপ অনুযায়ী, নির্বাচনে সম্ভাব্য প্রেসিডেন্ট হিসেবে সবচেয়ে এগিয়ে রয়েছেন একে পার্টির নেতা রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে নির্বাচনের ফলাফল প্রথম দফায় শেষ হবে কিনা, তার কোনো নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। আগামী ২৪ জুন তুরস্কের এই জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

গবেষণা সংস্থাগুলো তাদের জরিপের ওপর ভিত্তি করে তাদের ভবিষ্যদ্বাণী প্রকাশ করছে। ‘ওআরসি রিসার্চ সেন্টার’ নামে একটি গবেষণা সংস্থার সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, নির্বাচনের প্রথম দফা ভোট প্রেসিডেন্ট এরদোয়ান ৫৩.৪ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

জরিপটিতে তুরস্কের ৩৭ প্রদেশের মোট তিন হাজার ৪১০ জন মানুষ অংশগ্রহণ করে। গত ২৪ মে থেকে ১ জুনের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়েছিল।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীকে ৫১ শতাংশ ভোট পেতে হবে। এরদোয়ানের ঠিক পিছনে অবস্থান করছেন রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রেসিডেন্ট পদপ্রার্থী মোহররেম ইন্স। জরিপ অনুযায়ী তিনি ২৪ শতাংশ ভোট পেতে পারেন।

ওআরসি মতে, মেরাল আকসেনারের গুড পার্টি (আইপি) ১১.৫ শতাংশ ভোট পাবে, পিকেকেপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সালাহাতিন ৮ শতাংশ এবং ফেলিসিটি পার্টির (এসপি) তেমেল কারামুলাগ্লু ২.১ শতাংশ ভোট পাবে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ০৭ জুন, ২০১৮
লেটেস্টবিডিনিউজ.কম/এসএনবি

- Advertisement -