মহামারী করোনার টিকা সরবরাহের বিষয়ে ইউরোপের সাথে অ্যাস্ট্রাজেনেকার চুক্তি

Astrazeneca

মহামারী করোনাভাইরাস মোকাবেলার সম্ভাব্য টিকা সরবরাহের বিষয়ে ইউরোপীয় সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা পিএলসি। টিকা তৈরি হলে ইউরোপকে ৪০০ মিলিয়ন ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে তারা।

অক্সফোর্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত টিকাটি এখনো ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে, ট্রায়ালের ফল ইতোমধ্যে নিরাপদ ও কার্যকর বিবেচিত হওয়ায় চুক্তি করা হয়েছে। এ বছরের শেষ নাগাদ ওষুধ সরবরাহ শুরু হবে। অ্যাস্ট্রাজেনেকা বলছে, আরও বেশি পরিমাণে ওষুধটি তৈরি করা হবে এবং মহামারীর সময়ে কোনো মুনাফা ছাড়াই সরবরাহ করা হবে।

ইউরোপের অন্তর্ভূক্ত টিকা জোটের (আইভিএ) এটিই প্রথম চুক্তি। ফ্রান্স, ইতালি, জার্মানি ও নেদারল্যান্ডসের সমন্বয়ে গঠিত এই জোট যত দ্রুত সম্ভব তাদের সদস্যদের সবার জন্য নিরাপদ টিকা ডোজ তৈরির কাজ করছে। এছাড়া এ ভ্যাকসিনের বিষয়ে আগ্রহ দেখিয়েছে চীন, জাপান, রাশিয়া ও ব্রাজিল।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী প্যাসকেল সোরিওট বলেন, এর ফলে ইউরোপের কোটি কোটি মানুষ টিকার ‍সুবিধা পাবে। অবশ্যই যদি সেটা কাজ করে। আর কাজ করছে কিনা সেটা আমরা এই গ্রীষ্মের শেষ নাগাদই জানতে পারবো। প্রাথমিক তথ্যের ভিত্তিতে এটা কাজ করবে বলেই আমরা আশাবাদী।