অনুষ্ঠিত হলো ইউরো-বাংলা প্রেসক্লাবের ফ্রান্স-গ্রিস কমিটির পরিচিতি সভা

শুক্রবার ইউরোপ সময় রাত ৮টার দিকে ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় সভাপতি তাইজুল ইসলাম ফয়েজের সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক জাবের আহমদের পরিচালনায় ফ্রান্স-গ্রিস কমিটির অনলাইন পরিচিতি সভা অনুষ্ঠিত হেয়েছে।

অনুষ্ঠিত এই সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমদ শিশু এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাকির হোসেন চৌধুরী মুন্না স্বাগত বক্তব্য রাখেন। আর এই পরিচয়পর্ব ও আলোচনায় অংশ নেন ইউরো-বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্তর্জাতিক কলামিস্ট ডা. জিন্নুরাইন জায়গীরদার, অস্ট্রিয়া প্রবাসী সাংবাদিক মাইদুল মিয়া, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এম আলী চৌধুরী, কবি হাবিব ফয়েজি, সৈয়দ মেহেদি রাসেল, তাজ উদ্দীন।

যুগ্ম সাধারণ সম্পাদক আয়ারল্যান্ড প্রবাসী সাংবাদিক এ কে আজাদ, সোহেল আহমদ। ইমন আহমদ জামাল, ফিনল্যান্ড প্রবাসী মানবাধিকার বিষয়ক সম্পাদক হামিদুল ইসলাম, কেন্দ্রীয় সিনিয়র সদস্য এইস এম দবির তালুকদার, সেলিম আহমদ। গ্রীস কমিটির সহ-সভাপতি ইলিয়াস আহমেদ, শেখ আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক নিরব আহমদ রুমন, সাংগঠনিক সম্পাদক জাবেদ মাহমুদ, সম্পাদক মোহাম্মদ সাঈদ, সিনিয়র সদস্য মো. মুমিন খান। ফ্রান্স কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস বেগ, সাংগঠনিক সম্পাদক তামিম আহমদ।

প্রেসক্লাবটির সাধারণ সম্পাদক তার প্রস্তাব উপস্থাপন করে বলেন, মহৎ উদ্দেশ্য নিয়ে ২০১৭ সালে গ্রিস থেকে তাইজুল ফয়েজের নেতৃত্বে প্রতিষ্ঠা লাভ করে ইউরো-বাংলা প্রেসক্লাব। সংগঠনটি ইতোপূর্বে বহির্বিশ্ব অনেক সুনাম অর্জন করেছে। এই সংগঠনের সাধারণ সম্পাদক মনোনীত করায় সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, সাংগঠনিক সম্পাদক জাবের আহমদের মেধা এবং প্রজ্ঞা দিয়ে সংগঠনের ওয়েবসাইট উপহার দিয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগঠনের অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার জন্য অনেক মেধাবী জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গ আমাদের সাথে যুক্ত হয়েছেন সকলের সমন্বয়ে আমরা এগিয়ে যাবো। তিনি আহ্বান জানান, প্রেসক্লাব অরাজনৈতিক সংগঠন, প্রেসক্লাবকে মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠাত করার।

দীর্ঘ কয়েক ঘণ্টা আলোচনা যে সিদ্ধান্ত গৃহীত হয়-

প্রেসক্লাবের গ্রুপে নিউজ ব্যতীত অন্য কিছু দিতে হলে সভাপতির ইনবক্সে পাঠিয়ে তাহার অনুমতি নিয়ে গ্রুপে দেবেন এতে করে সংগঠনের আদর্শের কোন ব্যাঘাত ঘটবে না।

ইউরো-বাংলা সংলাপ নামে একটি অনুষ্ঠান প্রচার করা হতো এখন বিভিন্ন দেশের বিভিন্ন স্টুডিও থেকে তা প্রচারের উদ্যোগ নেয়া। যে দেশের স্টুডিও থেকে সম্প্রচার করা হবে প্রেসক্লাবের দায়িত্বশীল ওই দেশ থেকে উপস্থাপক হিসেবে থাকবেন অন্য দেশ থেকে প্রেসক্লাবের পরিচয় বহন করে ১/২ থাকবেন দেশ অথবা বহির্বিশ্ব থেকে একজন অতিথি হিসেবে রাখা যাবে। আর এই প্রেসক্লাবের পেজ থেকে ভিন্ন দেশের বিভিন্ন স্থানে যে কোনো দায়িত্বশীল এর মাধ্যমে আড্ডা হতে পারে। কিন্তু এই আড্ডাটি প্রেসক্লাব রিলেটিভ হতে হবে।

তহবিল গঠনের সিদ্ধান্ত হয় সংগঠনের উপদেষ্টা মাইদুল মিয়ার প্রস্তাবের ভিত্তিতে। সাংগঠনিক সম্পাদক জাবের আহমদকে দায়িত্ব দেয়া হয় তহবিল গঠনের রূপরেখা তৈরি করার জন্য। আলোচনা শেষে করোনা থেকে বিশ্ববাসীর মুক্তি ও প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা রিয়াজুল ইসলাম কাওছারের পিতার রোগ মুক্তি চেয়ে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ডা. জিন্নুরাইন জায়গীরদার। পরে প্রেসক্লাবের আড্ডায় এ কে আজাদ স্বরচিত কবিতা আবৃত্তি করেন এবং এম আলী চৌধুরী স্বরচিত গান পরিবেশন করেন।