শিগগিরই চালু হবে ফাইভ জি নেটওয়ার্ক: জয়

Sajeeb Wazed

দেশে মধ্যে ডিজিটাল উন্নয়ন হচ্ছে । আর ডিজিটাল উন্নয়নের নানা দিক তুলে ধরতে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলার’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ মেলার উদ্বোধন করেন।

দ্রুত রপ্তানি বাণিজ্যে তথ্যপ্রযুক্তি খাত পোশাক শিল্পের জায়গা দখল করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা। বলেন, সময়মতো দেশে চালু করা হবে ফাইভ-জি নেটওয়ার্ক। সজীব ওয়াজেদ জানান, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, একযুগ আগেও দেশে ইন্টারনেট সংযোগ দুষ্প্রাপ্য ছিলো। কিন্তু প্রযুক্তির প্রসারে এখন রোবোটিক্স আর চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নিতেও প্রস্তুত বাংলাদেশ। জানান, শিগগিরই চালু হবে ফাইভ জি নেটওয়ার্ক৷

২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক পৌঁছাবে জানিয়ে জয় বলেন, রপ্তানি বাণিজ্যে তৈরি পোশাককেও নিকট ভবিষ্যতে ছাড়িয়ে যাবে প্রযুক্তি পণ্য।

পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন প্রযুক্তিসহ (ফাইভ জি) দেশের ডিজিটাল উন্নয়নের নানা দিক তুলে ধরতে প্রথমবারের মতো তিন দিনব্যাপী শুরু হলো এ মেলা।

উদ্বোধনী পর্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি ক্যাটাগরিতে সম্মাননা দেয়া হবে। তিন দিনে বিভিন্ন বিষয়ে ১৩টি আলোচনা সভা হবে, যেখানে সরকারের মন্ত্রী ও দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অংশ নেবেন।