ফের হেফাজতে ইসলামে ভাঙনের সুর

বাংলাদেশের সবচেয়ে আলোচিত সংগঠন হেফাজতে ইসলামের আসন্ন কাউন্সিলকে ঘিরে ফের বিভক্ত হয়ে পড়েছেন নেতা-কর্মীরা। এরই জেরে ফাটল ধরে ঐক্যে। ফলে ভাঙনের সুর বেজে উঠেছে হেফাজতে ইসলামে। চাওয়া-পাওয়ার হিসাব মেলাতে না পারলে হেফাজতে ইসলাম বিকল্প আনার চিন্তাভাবনা করছেন আল্লামা শফী অনুসারীরা। এরই মধ্যে নতুন সংগঠনের জন্য তৈরি করা হয়েছে রূপরেখাও।

হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘যে কেউ চাইলে বিকল্প প্লাটফরম সৃষ্টি করে সংগঠন করতে পারেন। এতে আমাদের বাধা দেওয়ার কিছু নেই। হেফাজতের বাইরে গিয়ে নতুন কোনো প্লাটফরম হলে এতে হেফাজতে ইসলামের কিছুই হবে না।

কারণ দেশের শীর্ষ কওমি আলেমরা হেফাজতে ইসলামের সঙ্গেই রয়েছেন।’ জানা যায়, দেশের শীর্ষ কওমি আলেম আল্লামা আহমদ শফী পরবর্তী কান্ডারি নির্বাচনে হেফাজতে ইসলামের নতুন কমিটি গঠন করতে আগামীকাল দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় বৈঠক হচ্ছে। বৈঠকে ৩৫০ কওমি আলমকে দাওয়াত দেওয়া হয়েছে। কিন্তু পরবর্তী আমির ও মহাসচিব নির্বাচন করতে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। মূলত তারাই শফী পরবর্তী নেতা নির্বাচন করবেন।

অভিযোগ রয়েছে, আগামীকালের কাউন্সিলে দাওয়াত দেওয়া হয়নি আল্লামা আহমদ শফী অনুসারী ও বর্তমান কমিটির কয়েকজন নেতাকে। এমনকি তাদের আগামী কমিটি থেকে বাদও দেওয়া হচ্ছে। হেফাজতে ইসলামের আসন্ন কমিটি থেকে আল্লামা আহমদ শফীর অনুসারীদের বাদ নিয়ে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমীকে আমির কিংবা জামায়াত ঘরানার বক্তা হিসেবে পরিচিত মাওলনা মামুনুল হককে মহাসচিব করার পরিকল্পনা করা হচ্ছে।

এ পরিকল্পনা ফাঁস হওয়ার পর থেকে বিকল্প হেফাজতে ইসলাম গঠনের চিন্তা নিয়ে মাঠে নেমেছেন আল্লামা আহমদ শফী অনুসারীরা। এরই মধ্যে একটি রূপরেখা তৈরি করা হয়েছে। এতে সম্ভাব্য আমির ও মহাসচিব পদে চিন্তা করা হচ্ছে বেশ কয়েকজন প্রবীণ আলেমকে। আমির হিসেবে আলোচনায় রয়েছেন বেফাকের বর্তমান ভারপ্রাপ্ত আমির আল্লামা মাহমুদুল হাসান, বেফাকের সাবেক মহাসচিব মাওলনা আবদুল কুদ্দুস। মহাসচিব হিসেবে আলোচনায় রয়েছেন চরমোনাইর পীর সাহেব মুফতি ফজলুল করীম ও ইসলামী ঐক্যজোটের বর্তমান মহাসচিব মুফতি ফয়জুল্লাহ।

আল্লামা আহমদ শফী অনুসারী ও বিকল্প হেফাজতে ইসলাম গঠনের নেতৃত্বদানকারী এক নেতা বলেন, ‘আমরা চাই না আল্লামা শফীর হাতে তৈরি সংগঠন ভিন্ন মতাদর্শীদের হাতে যাক। হেফাজতে ইসলামের নেতৃত্বে ভিন্ন মতাদর্শীদের সঙ্গে আপসকারীরা নেতৃত্বে এলে বিকল্প হেফাজতে ইসলাম নিয়ে মাঠে নামব। এরই মধ্যে দেশের সিনিয়র আলেমদের সঙ্গে এ বিষয়ে আলাপ হয়েছে। তারা সাথী হওয়ার আশ্বাস দিয়েছেন।’