ছত্রাক সংক্রমণ একটি জনস্বাস্থ্য হুমকি

ছত্রাক সংক্রমণ একটি জনস্বাস্থ্য হুমকি
বিভিন্ন ছত্রাক সংক্রমণ - প্রতীকী ছবি

আমাদের অজান্তেই ছত্রাক সংক্রমণ হয়ে যাচ্ছে একটি জনস্বাস্থ্য হুমকি। বিশ্ব সাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলছে, ২০২১ সালে আমেরিকাতে অন্তত ৭০০০ মানুষের মৃত্যু হয়েছে ছত্রাক সংক্রমণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিহ্নিত করেছেন ১৯ টি ছত্রাক প্রজাতি।

আর এগুলোর দিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আর ওষুধ প্রস্তুতকারীদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

আমাদের দেহে আর প্রকৃতিতে প্রচুর ছত্রাক, মল্ড বা চিতা আর ইস্ট রয়েছে। এথলেট ফুট আর যোনিতেও ছত্রাক সংক্রমণ হয়। তবে এ ছত্রাক নিয়ে সুস্থ মানুষের দুশ্চিন্তার কারণ নেই।

তবে যাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল তাদের ছত্রাক নিয়ে ভয় আছে। যারা স্টেরয়েড বা এন্টিবায়োটিক্স গ্রহণ করেন তাদের জন্যও ঝুঁকি।
ছত্রাক রোগের উপসর্গ হয় বিভিন্ন রকম সর্বত্র বিরাজমান অস্পেরগিলাস ফিউমিগেটাস ছত্রাক ফুসফুসকে সংক্রমিত করে। হুপিং কাঁশি, শ্বাসকষ্ট, রক্ত বমিও হতে পারে।

ভয়ানক ছত্রাক ক্যানডিডা অরিস জ্বর ও শীত শীত ভাব আনে। Cryptococcus neoformans ছত্রাক মগজকে আক্রমণ করে। ঘাড়ে-মাথা ধরা, ঘাড়ে ব্যথা,বমি বমি ভাব হতে পারে।

একটি জটিল সংক্রমণ হলো ছত্রাকের সংক্রমণ। ৩৫ বছর আগে গুরুতর ছত্রাক সংক্রমণ হয়েছে স্বাস্থ্য হুমকি।

সিডিসি বলছে, যখন অন্য চিকিৎসায় ভাল হয় না তখন বুঝতে হবে হতে পারে তা ছত্রাকের জন্য। দুর্বল রোগ প্রতিরোধ ব্যবস্থা ছত্রাক সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার সুযোগ দিচ্ছে। এর অন্যতম কারণ জলবায়ু পরিবর্তন।