বাংলাদেশের উপহার সামগ্রী পৌঁছেছে আফগানিস্তানে

বাংলাদেশের উপহারসামগ্রী পৌঁছেছে আফগানিস্তানে
সংগৃহীত ছবি

আফগানিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে গত ২২ জুন ২০২২ তারিখে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে এতে সহস্রাধিক আফগান নাগরিক নিহত, প্রায় দুই হাজারের বেশী আহত হয় এবং কয়েক শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়।

ভূমিকম্পের ফলে খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাব দেখা দেওয়ায় বাংলাদেশ সরকার বন্ধুপ্রতীম রাষ্ট্র আফগানিস্তানের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর ‘সমন্বিত উন্নয়ন’ নীতির ভিত্তিতে ভূমিকম্পসৃষ্ট আকস্মিক দুর্যোগ মোকাবেলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য সাধ্য অনুযায়ী জরুরি মানবিক সহায়তা প্রেরণ করা হয়।

এ প্রেক্ষিতে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এবং সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনীর একটি C-130J পরিবহন বিমান ০৫ জুলাই ২০২২ সকাল ০৬৩০ ঘটিকায় তাবু, শুকনো খাবার, ঔষধ সামগ্রীসহ প্রায় ১২ টন জরুরী ত্রাণ সামগ্রী নিয়ে কাবুলের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে

বাংলাদেশ বিমান বাহিনীর উইং কমান্ডার মোঃ হাবিবুর রহমান, পিএসসি বিমানের ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করেছেন। ত্রাণ সামগ্রী হস্তান্তর শেষে সি-১৩০জে পরিবহন বিমানটি একই দিনে বাংলাদেশে প্রত্যাবর্তন করেছে।