এপ্রিলে বন্ধ হচ্ছে গুগল প্লাস!

আগামী ২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাস। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তবতা।

ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে টিকে থাকতে না পেরে এ সিদ্ধান্ত নিয়েছে গুগল কর্তৃপক্ষ। তবে এর আগেও আগামী আগস্ট মাসে বন্ধ করে দেওয়ার কথা বললেও নানা কারণে তা এগিয়ে নিয়ে আসা হয়েছে।

সেবাটি বন্ধ করার কারণ হিসেবে গুগল জানিয়েছে, এটিতে ব্যবহারকারীদের সংখ্যা আশাব্যঞ্জক নয়। মানুষ এখানে খুব কম সময় কাটান। ব্যবহারকারীদের এই অনাগ্রহ বিবেচনায় নিয়েই তারা এটিকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এছাড়া নিরাপত্তার একটি বিষয়ও জড়িত হয়েছে। গুগলের পক্ষ থেকে অবশ্য সরাসরি নিরাপত্তা উদ্বেগের কথা বলা হয়নি। তবে, সম্প্রতি গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে থার্ড পার্টি অ্যাপ নির্মাতাদের কাছে প্রায় ৫ লাখ ব্যবহারকারীর তথ্য চলে যাওয়ার কথা স্বীকার করে গুগল। এ সমস্যা সমাধান করার পর আরও ত্রুটি সামনে আসে। তাই দ্রুত এ সেবাটি বন্ধ করার ঘোষণা দেন গুগল কর্তৃপক্ষ।

গুগল প্লাস বন্ধ হওয়ার পর এখানে যাদের অ্যাকাউন্ট ও পেজ আছে তা মুছে যাবে। এখানে থাকা ছবি, ভিডিওগুলো ডাউনলোড করে নেওয়া যাবে বা গুগল ফটোজে ব্যাকআপ রাখা যাবে। যারা এখনও গুগল প্লাস ব্যবহার করছেন তাদের ওই সাইটে পোস্ট করার সুযোগ বন্ধ হয়ে যাবে। ৪ ফেব্রুয়ারির পর থেকে আর গুগল প্লাসে কোনো পোস্ট দেওয়া যাবে না।