এই শীতে ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকা যেমন হওয়া উচিত

food

ডায়াবেটিস হলো একটি বিপাকীয় প্রক্রিয়া সংশ্লিষ্ট রোগ। দেহযন্ত্র অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে যে রোগ হয় তা হলো ‘ডায়াবেটিস’ বা ‘বহুমূত্র রোগ’। আমাদের আশেপাশেরই কারো না কারো ডায়াবেটিস আছে।

ডায়াবেটিসের সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হলো এই রোগ কখনো পুরোপুরি ভালো হয় না। তবে এর লক্ষণগুলো দূর করা যায় এবং নিয়ন্ত্রণে রাখা যায়। এই শীতে ডায়বেটিস রোগীদের খাদ্য তালিকা কেমন হওয়া উচিত তা নিয়ে আলোচনা করা হল।

সকালের নাস্তা:
শীতে ডায়বেটিস রোগীদের সকালের নাস্তায় আঁশ ও প্রোটিন সমৃদ্ধ খাবার থাকা খুবই প্রয়োজন। কিছু মৌসুমী খাবার রয়েছে যেগুলো ডায়াবেটিস রোগীরা তাদের সকালের নাস্তায় যোগ করতে পারেন। যেমন: মিষ্টি আলু, চিনিছাড়া চা/কফি, সিদ্ধ ডিম, কমলা ও পেয়ারা প্রভৃতি।

দুপুরের খাবার:
ডায়াবেটিস রোগীদের উচ্চ আঁশযুক্ত খাবারের পরামর্শ দেওয়া হয় কারণ এটি হুট করে রক্তে চিনির মাত্রা বাড়তে দেয়না। ডায়াবেটিস রোগীদের দুপুরের খাবারে পালং শাক, সরিষার পাতা, মাল্টিগ্রেইন চাপাতি,গাজর ও মুলা থাকতে হবে।

বিকেলের নাস্তা:
ডায়েটের অংশ হিসেবে ডায়াবেটিস রোগীদের সারা দিন কিছু্ক্ষণ পর পর অল্প খাবার গ্রহণ করা উচিত। আপনি যদি ডায়াবেটিস রোগী হন তাহলে কম ক্যালোরি জাতীয় ফল যেমন; আপেল, পেয়ারা এবং কাঁচা সবজি যেমন; গাজর, শসা এবং মূলা খাবারের তালিকায় রাখবেন।

রাতের খাবার:
মুরগির স্যুপ, সালাদ বোলস, গরম পানীয় এবং সবুজ সবজি খাওয়ার উপযুক্ত সময় হল শীতকাল। শরিষা দিয়ে রুটিও খেতে পারেন রাতের খাবারের অংশ হিসেবে। এটি খুবই স্বাস্থ্যকর।