কনট্যাক্ট লেন্স: চোখের মেকআপের সময় যেসব বিষয়গুলো খেয়াল রাখতে হবে

প্রায় সব মেয়েরাই কম-বেশি মেকআপ করে থাকে। এখন আবার অনেকে শুধু ফ্যাশনের জন্যই চোখে রঙিন লেন্সও ব্যবহার করেন। রঙিন লেন্স ব্যবহার করলে চোখ সুন্দর দেখায় ঠিকই, তবে কনট্যাক্ট লেন্স যারা পরেন তাদের মেকআপ করার সময় একটু বেশি সাবধান থাকা উচিত। এর কারণ হলো সামান্য অসাবধানতাও চোখের ক্ষতি করতে পারে। কনট্যাক্ট লেন্স পরে মেকআপ প্রয়োগ করার সময় যেসব বিষয় মাথায় রাখতে হবে তা নিচে উল্লেখ করা হলো:-

* পাউডার আইশ্যাডো ব্যবহার করবেন না:-

আপনি যদি কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তবে চোখের মেকআপ করার সময় পাউডার আইশ্যাডো ব্যবহার করবেন না। এক্ষেত্রে, আপনার ওয়েট (wet) আইশ্যাডো ব্যবহার করা উচিত। পাউডার আইশ্যাডো ব্যবহার করলে চোখের ভিতরে ঢুকে যেতে পারে, যার ফলে চোখে জ্বালা এবং ইনফেকশন হতে পারে।

* মাস্কারা:-

মাস্কারা পরতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন। চোখের পাতার সঙ্গে ব্রাশ জড়িয়ে চোখের ভিতর কালি ঢুকে যায়। তাই মাস্কারা লাগানোর সময়ে বেশি সচেতন থাকুন। হালকা হাতে এক কোট মাস্কারা পরলেই যথেষ্ট।

* কনট্যাক্ট লেন্স অপসারণের পরে মেকআপ তুলুন:-

আপনি যদি কনট্যাক্ট লেন্স পরেন, তবে মেকআপ তোলার আগে কনট্যাক্ট লেন্স সরান। এর পরে লেন্স পরিষ্কার করে রাখুন। কনট্যাক্ট লেন্স পরে ঘুমিয়ে পড়বেন না। চোখের মেকআপ সর্বদা তুলোর সাহায্যে তোলা উচিত।

* হাত পরিষ্কার রাখুন:-

লেন্স পরার আগে হাত যেন একদম পরিষ্কার থাকে, হাতে কোনও ধরনের মেকআপ বা নোংরা যাতে না লেগে থাকে সেদিকে নজর দিন। খোলার সময়েও এই বিষয়টা মাথায় রাখবেন।

* আইলাইনারের ব্যবহার:-

লাইনার লাগানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন, যাতে লাইনারটি চোখের ভিতরে না ঢোকে। চোখে লাইনার ঢুকলে জ্বালা করে এবং চোখে জল আসে। এর ফলে আপনার লেন্স নষ্ট হতে পারে। চোখের ওয়াটারলাইনে কাজল বা আইলাইনার পরবেন না।

* ওয়াটার প্রুফ মেকআপ: চোখের মেকআপগুলো অয়েল ফ্রি এবং ওয়াটার প্রুফ হলে খুব ভাল, নাহলে কাজল ও মেকআপ গলে চোখের মধ্যে ঢুকে যাওয়ার ভয় থাকে।